শনিবার, সেপ্টেম্বর ২১, ২০২৪

বছরে ১ লক্ষ ৮৫ হাজারের অধিক মামলার নিষ্পত্তি করেছে আফগান বিচার বিভাগ

গত এক বছরে ১ লক্ষ ৮৫ হাজারের অধিক দেওয়ানী ও ফৌজদারি মামলার নিষ্পত্তি করেছে আফগানিস্তানের তালেবান নেতৃত্বাধীন ইমারাতে ইসলামিয়া সরকারের বিচার বিভাগ।

সম্প্রতি এক সংবাদ সম্মেলনে বিচার বিভাগের বার্ষিক প্রতিবেদনে একথা জানায় দেশটির সর্বোচ্চ আদালত।

প্রতিবেদনে বলা হয়, বিগত বর্ষে আড়াই লক্ষাধিক দেওয়ানী ও ফৌজদারি মামলা গ্রহণ করে আমাদের বিচার বিভাগ। তন্মধ্যে ১ লক্ষ ৮৫ হাজার ৫৯১টি মামলার নিষ্পত্তি করা হয়েছে।

এছাড়া সংবাদ সম্মেলনে, আফগান সুপ্রিম কোর্টের ফৌজদারি বিভাগের প্রধান বিচারক মুফতী আতিকুল্লাহ দারবিশ সমাজে ন্যায় বিচারের গুরুত্ব ও এর ভূমিকার কথা তুলে ধরেন। তিনি বলেন, ন্যায় বিচার হলো নিপীড়িতদের সুরক্ষা নিশ্চিত করার, সমাজে বসবাসরত ভিন্ন ভিন্ন সম্প্রদায়ের মাঝে শান্তি বজায় রাখার, অন্যায় ও সামাজিক বিশৃঙ্খলা দমনের মৌলিক প্রক্রিয়া। বিগত বর্ষে ২ লক্ষ ৫০ হাজার ৭৬২টি ফৌজদারি ও দেওয়ানী মামলা গৃহীত হয়। যার অধিকাংশই ইতিমধ্যে নিষ্পত্তি করা হয়েছে।

তিনি আরো বলেন, গৃহীত মামলার ২ লক্ষ ৩৪ হাজার ৭৮টি দায়ের করা হয়েছিলো প্রাথমিক আদালতে। যার মধ্যে ১ লক্ষ ৫১ হাজার ৮৫২টি পরিপূর্ণভাবে নিষ্পত্তি করা হয়েছে। বাকি ৫১ হাজার ৬২৬টি মামলার রায় পর্যালোচনাধীন রয়েছে।

আদালতের আপিল বিভাগে মামলা এসেছে ৩৪ হাজার ৭৬২টি। যার মধ্যে ২৬ হাজার ৮৭০টি ইতিমধ্যে নিষ্পত্তি করা হয়েছে ও বিচারাধীন রয়েছে ৭ হাজার ৮৯২টি।

গৃহীত মামলার মধ্যে ১২ হাজার ৫২২টি সুপ্রিম কোর্ট নিজেই পরিচালনা করেছে। যার মধ্যে ৬ হাজার ৮৬৯টি করা হয়েছে। বাকি ৫ হাজার ৬৫৩টির বিচার এখনো চলমান রয়েছে।

নিষ্পত্তি হওয়া মামলাগুলোর মধ্যে ৮ হাজার ৫টির সম্পর্ক মাদকের সাথে এবং ৩ হাজার ৩৭৩টির সম্পর্ক নারীদের শরীয়াহ ভিত্তিক অধিকারের সাথে। আমাদের আদালত শরঈ দিকনির্দেশনা মোতাবেক গৃহীত মামলাগুলো নিষ্পত্তি করেছে। প্রত্যেককে তার প্রাপ্য বুঝিয়ে দিয়েছে।

মুফতী দারবিশ আরো বলেন, বিগত বর্ষের দুই ঈদ ঈদুল ফিতর ও ঈদুল আযহায় মহামান্য আমিরুল মুমিনীনের নির্দেশে ২ হাজার ৩০৪ জন বন্দীকে মুক্তি দেওয়া হয় এবং ১ হাজার ৯২০ জনের শাস্তি কমিয়ে আনা হয়। সুপ্রিম কোর্টের পক্ষ থেকে ৩৮টি অধিবেশনের আয়োজন করা হয়। এতে ভিন্ন ভিন্ন ১৯১টি ইস্যু নিয়ে আলোচনা পর্যালোচনা হয় এবং প্রয়োজনীয় সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এছাড়া ১ লক্ষ ৭৯ হাজার ৮১৮টি ফতোয়া ও আইনি নথি কার্যকর করা হয়।

সূত্র: বাখতার

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img