বৃহস্পতিবার, অক্টোবর ২৪, ২০২৪

দীর্ঘ এক যুগ পর আরব লীগের অধিবেশনে তুরস্কের অংশগ্রহণ

দীর্ঘ এক যুগ (১৩ বছর) পর উপসাগরীয় আরব রাষ্ট্রের বৃহৎ জোট সংস্থা আরব লীগের কোনো অধিবেশনে প্রথম বারের মতো অংশগ্রহণ করলো মুসলিম বিশ্বের অন্যতম প্রভাবশালী দেশ তুরস্ক।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) মিশরের কায়রোতে আরব জোট সংস্থাটির পররাষ্ট্র পর্যায়ের ১৬২তম অধিবেশন অনুষ্ঠিত হয়।

তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়, গত সোমবার কায়রোর ১৬২তম পররাষ্ট্র পর্যায়ের অধিবেশনে যোগ দিতে আমন্ত্রণ পাঠায় উপসাগরীয় আরব জোট সংস্থা আরব লীগ। পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদান এর উদ্বোধনী অধিবেশনে বক্তব্য রাখবেন। তুরস্ক-আরব লীগ সম্পর্ক, আঞ্চলিক ইস্যু বিশেষত গাজ্জার নাজুক পরিস্থিতির উপর আলোকপাত করবেন তিনি।

উল্লেখ্য, ২০১৩ সালে মিশরের ইতিহাসের সর্বপ্রথম নির্বাচিত প্রেসিডেন্ট ও প্রভাবশালী ইখওয়ান নেতা শহীদ মুরসিকে ক্ষমতাচ্যুত করে অপরাধী সাব্যস্ত করার বিরোধিতা ও প্রতিবাদ জানানোয় আরব বিশ্বের শত্রুতে পরিণত হয় এরদোগানের নেতৃত্বাধীন তুরস্ক। মুরসির পক্ষাবলম্বন করায় কাতার ও তুরস্কের সাথে সম্পর্ক ছিন্ন করে উপসাগরীয় আরব রাষ্ট্রগুলোর বৃহৎ জোট সংস্থা আরব লীগ।

কুদস প্রেমিক প্রেসিডেন্ট মুরসিকে ক্ষমতাচ্যুত করতে তার সরকারেরই তৎকালীন সেনাপ্রধান বিশ্বাসঘাতক জেনারেল সিসি সামরিক অভ্যুত্থান ঘটিয়ে রাষ্ট্রক্ষমতা নিজ কাঁধে তুলে নেয়।

এই ঘটনায় আরব বিশ্বের নেতা ও বিশ্ব মোড়লরা নিরব দর্শকের ভূমিকা পালন করলেও মুসলিম বিশ্বের প্রভাবশালী নেতা এরদোগান ছিলেন সোচ্চার। তিনিই সর্বপ্রথম মার্কিন মদদে সংঘটিত সামরিক অভ্যুত্থান ও প্রেসিডেন্ট মুরসীকে গ্রেফতারের বিরোধিতা করেন। জেনারেল সিসির সরকারকে প্রত্যাখ্যান পূর্বক আমেরিকা ও পশ্চিমাদের কঠোর সমালোচনা করেন।

২০১৯ সালে এসে মিশরের পাশাপাশি আরব বিশ্বের বহু দেশের সাথে তুরস্কের সম্পর্ক বিচ্ছিন্ন হয়ে যায়। বন্ধ হয়ে যায় দূতাবাস।
পরবর্তীতে বেশ কয়েক বছরের প্রচেষ্টায় ধীরে ধীরে আবার দেশগুলোর সাথে ক্রমান্বয়ে সম্পর্ক স্বাভাবিক হতে থাকে। যার মূল মাস্টারমাইন্ড গণ্য করা হয়ে থাকে তৎকালীন তুর্কি গোয়েন্দা প্রধান হাকান ফিদানকে।

আনাদোলুর খবরে বলা হয়, আরব বিশ্বের সাথে সম্পর্ক পুনরুদ্ধারে প্রধান ভূমিকা পালন করেন তুর্কি গোয়েন্দা প্রধান হাকান ফিদান। তার রুদ্ধদ্বার কূটনৈতিক প্রচেষ্টা এরদোগান সরকারকে সাফল্য এনে দেয়। মূলত কুদস ও ফিলিস্তিনের স্বার্থে যেকোনো মূল্যে শহীদ মুরসির অবৈধ ফাঁসি ঠেকাতে চেয়েছিলো তুরস্ক। কিন্তু ২০১৯ সালের ১৭ জুন রহস্যজনকভাবে হৃদক্রিয়া বন্ধ হয়ে আদালতের এজলাসে মৃত্যুর কোলে ঢলে পড়েন।

সূত্র: আনাদোলু

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img