বৃহস্পতিবার, অক্টোবর ২৪, ২০২৪

ইসরাইলী ‘আয়রন ডোমকে’ পাল্লা দিতে ‘স্টিল ডোম’ তৈরি করতে যাচ্ছে তুরস্ক

বর্তমান বিশ্বের সর্বাধিক উন্নত আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা হিসেবে পরিচিত ইসরাইলী ‘আয়রন ডোমকে’ পাল্লা দিতে ‘স্টিল ডোম’ নামে নিজস্ব আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তুলতে যাচ্ছে মুসলিম বিশ্বের অন্যতম প্রভাবশালী দেশ তুরস্ক।

সম্প্রতি দেশটির প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান তুর্কি বিমানবাহিনীর এক অনুষ্ঠানে একথা জানান।

তিনি বলেন, “নিজস্ব আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তুলতে ‘স্টিল ডোম’ তৈরির প্রকল্প হাতে নিয়েছে তুরস্ক। আশাকরি নিজস্ব স্টিল ডোম প্রকল্পটি আমরা সম্পূর্ণভাবে সম্পন্ন করতে সক্ষম হবো। যদি তাদের (ইসরাইলের) আয়রন ডোম থাকতে পারে তবে আমাদেরও স্টিল ডোম থাকবে। স্টিল ডোম আমাদের বহুস্তরের আকাশ প্রতিরক্ষা নিশ্চিত করবে। নিশ্চিত করবে আমাদের অস্ত্র ও সেন্সরের সমন্বিত কাজ করাকে।”

ড্রোন প্রযুক্তিতে তুরস্কের সক্ষমতা ও অসাধারণ সাফল্যের কথা তুলে ধরতে গিয়ে তিনি বলেন, শুধু প্রতিবেশী ও ভাতৃপ্রতিম দেশগুলোই নয় বরং পুরো বিশ্ব ঈর্ষা ভরে মানুষ বিহীন আকাশযান (ইউএভি) তৈরিতে আমরা যে গতি ও সাফল্য অর্জন করেছি তা দেখছে। পরীক্ষা-নিরীক্ষায় থাকা ‘কিজিল-এলমা’ ও ‘আনকা-৩’ এর মতো মানুষ বিহীন আকাশযান (ইউএভি) যুক্ত হলে তুরস্ক এই ময়দানের নতুন খেলোয়াড় হিসেবে আবির্ভূত হবে।

সামরিক সক্ষমতা বৃদ্ধির প্রতিশ্রুতির কথা পুনর্ব্যক্ত করে তিনি বলেন, আমাদের বিমানবাহিনী দেশের নিরাপত্তার জন্য হুমকি দূর করতে, বিশেষত সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের মহান দায়িত্ব নিজেদের কাঁধে তুলে নিয়েছে।

‘পিকেকের’ বিরুদ্ধে ইরাক-তুরস্ক সীমান্তে ২০২২ থেকে পরিচালিত সামরিক অভিযান অপারেশন ‘ক্ল-লকের’ ব্যাপারে তিনি বলেন, বিচ্ছিন্নতাবাদীরা আমাদের জাতি ও ইরাকি ভাইবোনদের জন্য হুমকি নয় এটি নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে আমাদের সেনারা। কিন্তু কিছু মিত্র দেশ তুরস্ককে সমর্থন দেওয়ার পরিবর্তে পিকেকের ভূমি সম্প্রসারণ আগ্রাসনে কোনো রকমের দ্বিধা ছাড়াই প্রকাশ্যে সমর্থন দিচ্ছে। বিচ্ছিন্নতাবাদী সন্ত্রাসী সংগঠনটির নেতাদের লাল গালিচায় অভ্যর্থনা জানাচ্ছে।

এছাড়া ২০১৬ তে ফেতহুল্লাহ নামক সংগঠন (FETO) পরিচালিত অভ্যুত্থান সহ যাবতীয় চ্যালেঞ্জ সফলতার সাথে মোকাবিলা করায় তিনি তুর্কি সামরিক বাহিনীর প্রশংসা করেন।

একাত্মতা পোষণ ও সহযোগিতার মাধ্যমে যখন যেখানে প্রয়োজন তুরস্ক তার বন্ধু ও ভাতৃপ্রতিম রাষ্ট্রের সহযোগিতা করে এসেছে এবং ভবিষ্যতেও করবে বলে জানান।

লিবিয়া, সোমালিয়া ও আজারবাইজানের মতো মিত্র দেশগুলোকে সহযোগিতার ফলাফল বিষয়ে তিনি বলেন, তুর্কি সেনাবাহিনী ব্যতীত বিশ্বের আর কোনো বাহিনী নিজ দেশের সীমানার বাইরে এত অল্প সময়ের মধ্যে সাফল্য অর্জন করতে পারেনি।

সূত্র: আনাদোলু

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img