বৃহস্পতিবার, অক্টোবর ২৪, ২০২৪

পানি লাগবে কারো? পানি, পানি?

রাজধানীর উত্তরা আজমপুর এলাকায় কোটা বিরোধী আন্দোলনে ক্লান্ত শিক্ষার্থীদের মাঝে পানি বিতরণ করছিলেন মীর মাহফুজুর রহমান মুগ্ধ। আন্দোলনরত শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করতে পুলিশের ছোড়া টিয়ারগ্যাসের কারণে তার চোখ জ্বালা করছিল, তখন সে ঠিকমত তাকাতেও পারছিল।

সামাজিক যোগাযোগমাধ্যমে মুগ্ধর যমজ ভাই মীর মাহবুবুর রহমান স্নিগ্ধর শেয়ার করা এক ভিডিওতে দেখা যায় সেদিন অকুতোভয় মুগ্ধ কীভাবে সেবা দিয়ে চলেছেন অন্য শিক্ষার্থীদের।

বৃহস্পতিবার (১৮ জুলাই) ভিডিওটি করার ১৫ মিনিট পর পুলিশের গুলিতে নিহত হন তিনি।

আন্দোলনকারীদের ওপর আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী গুলি চালালে একটি গুলি মুগ্ধর কপালে লাগে। তারপর তার সঙ্গে থাকা বন্ধুরা দ্রুত মুগ্ধকে ক্রিসেন্ট হাসপাতালে নিয়ে যান। কিন্তু হাসপাতালে নেওয়ার আগেই মারা যান তিনি।

তার বড় ভাই মীর মাহমুদুর রহমান দীপ্ত জানান, মুগ্ধ ১৮ জুলাই আন্দোলনে যোগ দেন এবং সেখানে শিক্ষার্থীদের নানাভাবে সহায়তা করেন। তিনি বিশ্বাস করতেন, শিক্ষার্থীরা ন্যায়সঙ্গত লড়াই করছে।

ছোটবেলা থেকেই অন্যায়ের বিরুদ্ধে সরব মুগ্ধ। তিনি আর্মড পুলিশ ব্যাটালিয়ন স্কাউট গ্রুপের একজন রোভার স্কাউট এবং ইউনিট লিডার ছিলেন। ২০১৯ সালে বনানী অগ্নিকাণ্ডের সময় উদ্ধার অভিযানে অংশগ্রহণ ও সাহসী ভূমিকার জন্য বাংলাদেশ স্কাউটস থেকে ‘ন্যাশনাল সার্ভিস অ্যাওয়ার্ড’ অর্জন করেন মুগ্ধ। খুলনা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগ থেকে স্নাতক সম্পন্ন করে গত মার্চে এমবিএ করতে মুগ্ধ ভর্তি হয়েছিলেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসে।

মুগ্ধর বন্ধু জাকিরুল বলেন, বুলেট মুগ্ধর কপালে লেগে মাথার ডান দিক দিয়ে বের হয়ে যায়। আমাদের চোখের সামনে ঘটনাস্থলেই মারা যায় সে।

তিনি বলেন, মুগ্ধ সবাইকে পানি খাওয়াচ্ছিল। আমাদের কারো কাছে কোনো ধরনের অস্ত্র বা লাঠিসোটাও ছিল না। তারপরও ওরা আমার বন্ধুকে এভাবে গুলি করে মারলো? এই দৃশ্য আমি কীভাবে ভুলব?

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img