সোমবার, মে ২০, ২০২৪

সিরিয়ার কুর্দি সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে সামরিক প্রশিক্ষণ দিচ্ছে আমেরিকা

সিরিয়ার কুর্দি সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে সামরিক প্রশিক্ষণ দিয়ে যাচ্ছে আমেরিকা। সিরিয়ার ওয়াইপিজি ও পিকেকে সন্ত্রাসী গোষ্ঠীকে প্রশিক্ষিত করে তুলতে উত্তর সিরিয়ার শাদ্দাদাহ অঞ্চলে একটি সামরিক প্রশিক্ষণের আয়োজন করেছে সাম্রাজ্যবাদী রাষ্ট্রটির সেনাবাহিনী।

জানা যায়, স্নাইপিং, গোলান্দাজী, সামরিক সুরক্ষা তৈরি ও সেনাদের নিরাপদে সরিয়ে নেওয়ার কৌশল এবং আমেরিকান ‘ব্র‍্যাডলি’ সামরিক যান ব্যবহার শেখানো হচ্ছে প্রশিক্ষণে। আর এই প্রশিক্ষণের জন্য মার্কিন সেনারা ওয়াইপিজি ও পিকেকে সন্ত্রাসী গোষ্ঠীর প্রায় ২৩০ জন সদস্যকে বেছে নিয়েছে।

স্থানীয় সূত্রের তথ্যমতে, নিরাপত্তার স্বার্থে প্রশিক্ষণ এলাকাকে ঘিরে মার্কিনীদের হেলিকপ্টারগুলো নিয়মিত টহল দিয়ে যাচ্ছে। প্রশিক্ষণটি আরো কয়েকদিন যাবত চলতে পারে বলেও অনুমান করা হচ্ছে।

সামরিক শক্তি বৃদ্ধির লক্ষ্যে বেশ কয়েকটি জ্বালানী তেলবাহী গাড়ি, ব্র‍্যাডলি সামরিক যান ও ২০টি ট্রাক ভর্তি সৈন্য ও সামরিক রসদ ইতিমধ্যে দেশটির হাসাকাহ প্রদেশে অবস্থিত মার্কিন সামরিক ঘাঁটিতে গিয়ে পৌঁছেছে।

সামরিক শক্তি বৃদ্ধি লক্ষ্যে চলতি বছর জানুয়ারি থেকে এখন পর্যন্ত মোট ২০০ ট্রাক সামরিক রসদ হাসাকাহ’র মার্কিন ঘাঁটিতে নেওয়া হয়েছে।

উল্লেখ্য, সিরিয়ায় সংঘাত অব্যাহত রাখতে ২০১৫ সাল থেকে ওয়াইপিজি সহ বিভিন্ন সশস্ত্র গোষ্ঠীকে সামরিক প্রশিক্ষণ দিয়ে যাচ্ছে দখলদার সাম্রাজ্যবাদী আমেরিকা। গোষ্ঠীগুলোর হাজার হাজার সদস্যকে প্রশিক্ষিত করে তুলেছে তারা।

সূত্র: ডেইলি সাবাহ ও আল আরাবিয়া

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img