শনিবার, নভেম্বর ২৭, ২০২১

যুবরাজের দায়মুক্তি আছে, বিচার করা যাবে না: মার্কিন আদালতকে বিন সালমানের আইনজীবী

সৌদি আরবের যুবরাজের আইনজীবী মাইকেল ক্লাগ মার্কিন আদালতকে বলেছেন, মুহাম্মাদ বিন সালমানের দায়মুক্তি রয়েছে এবং আদালত তার বিচার করতে পারবে না।

তিনি ওয়াশিংটনের এক আদালতকে লেখা চিঠিতে আরও বলেছেন, সৌদি যুবরাজের বিরুদ্ধে দায়ের করা মামলাটি আদালতের কার্যতালিকা থেকে বাদ দিতে হবে। মামলাটিকে চিরতরে ফাইলবন্দি করে ফেলারও পরামর্শ দিয়েছেন তিনি।

সৌদি যুবরাজের আইনজীবী বলেন, যুবরাজ বিন সালমানের বিরুদ্ধে মামলা পরিচালনার এখতিয়ার এই আদালতের নেই।

মার্কিন আদালত মুহাম্মাদ বিন সালমানের বিরুদ্ধে সমন জারি করার পর তার আইনজীবী লিখিত বক্তব্যে আদালতকে এসব তথ্য জানালেন। সৌদি আরবের সাবেক গোয়েন্দা কর্মকর্তা সাদ আল–জাবরির দায়ের করা মামলার পরিপ্রেক্ষিতে এ সমন জারি করা হয়েছে।

কয়েক মাস আগে সাদ আল–জাবরি ওয়াশিংটনের একটি আদালতে বিন সালমানের বিরুদ্ধে মামলা করেন, যেখানে তাকে হত্যা চেষ্টার অভিযোগ আনা হয় সৌদি যুবরাজের বিরুদ্ধে।

সাদ আল–জাবরি বর্তমানে কানাডায় অবস্থান করছেন। সৌদি যুবরাজ তাকে হত্যা করতে পারেন এমন আশঙ্কায় তার জন্য কঠোর নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। এর মধ্যেও সৌদি যুবরাজ তাকে হত্যার চেষ্টা করছেন বলে অভিযোগ করেছেন এই সাবেক গোয়েন্দা কর্মকর্তা।

সাদ আল–জাবরির করা মামলায় বলা হয়েছে, ২০১৮ সালের অক্টোবর মাসে তুরস্কের ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে প্রখ্যাত সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাণ্ডের পরপরই তাকে হত্যার জন্যও ঘাতক স্কোয়াড পাঠিয়েছিল যুবরাজ মুহাম্মাদ বিন সালমান। তবে ঘাতক স্কোয়াড হত্যা প্রচেষ্টা চালিয়েও ব্যর্থ হয়। কিন্তু একের পর এক হত্যা চেষ্টা চালিয়ে যাচ্ছেন তিনি।

মামলায় আরও বলা হয়, সৌদি যুবরাজ সম্পর্কে সংবেদনশীল এমন সব তথ্য তিনি জানেন, যা আর কেউ জানে না। আর এ কারণেই তাকে হত্যা করতে চান বিন সালমান।

উৎস, পার্সটুডে

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img