Warning: sprintf(): Too few arguments in /home/insaf24net/public_html/wp-content/themes/infinity-news/inc/breadcrumbs.php on line 252

এক হাজার তালেবান বন্দিকে মুক্তি দিলো মার্কিন পন্থী আফগান সরকার

তালেবান ও আমেরিকার মধ্যে সই হওয়া শান্তিচুক্তির আওতায় এক হাজার তালেবান বন্দিকে মুক্তি দিয়েছে মার্কিনপন্থী আফগান সরকার। এ ছাড়া আরও ৫০০ তালেবান বন্দিকে আগামী কয়েক দিনের মধ্যে মুক্তি দেয়া হবে বলে জানিয়েছে আফগান সরকার।

আফগানিস্তানের জাতীয় নিরাপত্তা কাউন্সিল বা এনএসসির দফতর শনিবার এক টুইটার বার্তায় তালেবান বন্দিদের মুক্তির বিষয়টি ঘোষণা দিয়ে জানিয়েছে, আফগানিস্তানে শান্তি প্রক্রিয়ার যথাযথ পরিবেশ সৃষ্টি করার পাশাপাশি দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের বিরুদ্ধে লড়াইয়ে মনোযোগ দিতে প্রেসিডেন্ট আশরাফ গনির নির্দেশে তালেবান বন্দিদের মুক্তি দেয়া হয়েছে।

এনএসসি আরও বলেছে, কাবুল সরকার প্রত্যাশা করছে– এর বিনিময়ে তালেবানও আফগানিস্তানের জাতীয় প্রতিরক্ষা এবং নিরাপত্তা বাহিনী বা এএনডিএসএফের সদস্যদের অবিলম্বে মুক্তি দেবে এবং আন্তঃআফগান সংলাপের জন্য পুরোপুরি প্রস্তুতি নেবে। এ ক্ষেত্রে কোনো রকম বিলম্ব করা হবে চুক্তির বরখেলাপ।

বেশ কয়েকবার ভেস্তে যাওয়ার পর গত ২৯ ফেব্রুয়ারি তালেবান ও মার্কিন সরকারের মধ্যে শান্তিচুক্তি সই হয়। কিন্তু অল্প সময়ের মধ্যে সে চুক্তি ঝুঁকির মুখে পড়ে।

ওই চুক্তিতে ৫ হাজার তালেবান বন্দি মুক্তির কথা বলা হয়েছে; কিন্তু মার্কিনপন্থী  আফগান সরকার নিজেদের অস্তিত্বের জানান দিতে বন্দিদের মুক্তি দেয়ার ব্যাপারে বেঁকে বসে।

অন্যদিকে তালেবান বলছে– ওই ৫ হাজার বন্দিকে মুক্তি দিলেই শুধু তারা আফগান সরকারের সঙ্গে শান্তি আলোচনায় বসবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *