রবিবার, ডিসেম্বর ৪, ২০২২

চীনে গাধা ও কুকুর রফতানি করতে যাচ্ছে পাকিস্তান

চীনে গাধা ও কুকুর রফতানি করতে যাচ্ছে পাকিস্তান। সম্প্রতি আমদানি-রফতানি সংক্রান্ত এক বৈঠকে পাকিস্তানের বাণিজ্য মন্ত্রণালয় ও সিনেটের স্থায়ী কমিটির কর্মকর্তাদের এক বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়েছে বলেও জানা গেছে।

কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে, ইসলামাবাদে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত পাকিস্তান থেকে মাংস আমদানির বিষয়ে একাধিকবার কথা বলেছেন। তাই বৈঠকে কমিটির একজন সদস্য পরামর্শ দিয়েছেন যে, আফগানিস্তানে পশুর দাম তুলনামূলকভাবে সস্তা হওয়ায় পাকিস্তান সেখান থেকে মাংস আমদানি করে চীনে রফতানি করতে পারে।

যদিও বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের পক্ষ থেকে কমিটিকে জানানো হয়, আফগানিস্তান থেকে পশু আমদানি সাময়িকভাবে নিষিদ্ধ করা হয়েছে। কারণ সেখানে অনেক পশুর মধ্যে চর্মরোগের খবর পাওয়া গেছে।

চীনে গাধার ব্যাপক চাহিদা রয়েছে। কারণ গাধার চামড়া থেকে ওষুধ তৈরি করে দেশটি। মূলত রক্তে পুষ্টি জোগাতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এই চামড়া ব্যবহার করা হয়।

অন্যদিকে পাকিস্তানে গাধার ব্যাপক জোগান রয়েছে। গাধার সংখ্যায় পাকিস্তান বিশ্বের তৃতীয় বৃহত্তম দেশ। বর্তমানে দেশটিতে প্রায় ৫৭ লাখ গাধা রয়েছে। এর আগেও চীনে গাধা রফতানি করেছে পাকিস্তান।

সূত্র: হিন্দুস্তান টাইমস
spot_img
spot_img

সর্বশেষ

spot_img