এরদোগানের ব্যঙ্গচিত্র ছাপালো ফরাসি ম্যাগাজিন; তীব্র প্রতিবাদ

এবার তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের ব্যঙ্গচিত্র প্রকাশ করেছে ইসলামবিরোধী ফরাসি ম্যাগাজিন শার্লি এবদো।

আজ বুধবার (২৮ অক্টোবর) সর্বশেষ সংখ্যার প্রচ্ছদ পাতায় এরদোগানের ব্যঙ্গচিত্র প্রকাশ করে লেখা হয়েছে, ‘এরদোগান: একান্তে খুবই মজার’।

ফরাসি পত্রিকার এই হীন কর্মকাণ্ডের নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে তুরস্ক সরকার। আঙ্কারা বলছে, এটি সাংস্কৃতিক বর্ণবাদ এবং বিদ্বেষ ছড়ানোর ঘৃণ্য প্রচেষ্টা।

তুর্কি প্রেসিডেন্টের মুখপাত্র ইব্রাহিম কালিন টুইটারে লিখেছেন, ‘ফরাসি ম্যাগাজিনে আমাদের প্রেসিডেন্টকে জড়িয়ে যে চিত্র প্রকাশ করা হয়েছে; সেখানে কোনও বিশ্বাস, পবিত্রতা এবং মূল্যবোধের প্রতি শ্রদ্ধা নেই, আমরা দৃঢ়ভাবে এর নিন্দা জানাই।’

তিনি বলেছেন, তারা কেবল নিজেদের অশ্লীলতা এবং অনৈতিকতাই প্রদর্শন করছে। কারো ব্যক্তিগত অধিকারের ওপর আক্রমণ হাস্যরস কিংবা মত প্রকাশের স্বাধীনতা হতে পারে না। তুরস্কের প্রেসিডেন্টের যোগাযোগবিষয়ক পরিচালক ফাহরেত্তিন আলতুন বলেন,ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন তার মুসলিমবিরোধী এজেন্ডা বাস্তবায়ন করছেন।

বিশ্ব মানবতার মুক্তির দূত ও সর্বশেষ রাসূল হজরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে অবমাননা অব্যাহত থাকবে বলে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন যে ঘোষণা দিয়েছেন তার প্রতিবাদে গোটা বিশ্বে মুসলমানেরা যখন প্রতিবাদমুখর হয়ে উঠেছেন ঠিক তখনি মুসলিমবিশ্বের প্রভাবশালী নেতা এরদোগানের ব্যঙ্গচিত্র প্রকাশ করে ইসলাম ও মুসলিমবিদ্বেষী ফ্রান্স।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *