শুক্রবার, ফেব্রুয়ারি ৩, ২০২৩

সুয়েজ আটকানো আটকানো জাহাজের জরিমানা কমিয়েছে মিসর

সুয়েজ খাল প্রায় এক সপ্তাহ আটকে রাখায় জাপানি জাহাজ এভার গিভেনের জন্য নির্ধারিত ক্ষতিপূরণ প্রায় অর্ধেকটাই কমিয়ে দিয়েছে মিসর। গত মঙ্গলবার সুয়েজ খাল কর্তৃপক্ষের প্রধান ওসামা রাবি এ তথ্য নিশ্চিত করেছেন।

এক বিবৃতিতে তিনি জানিয়েছেন, গত মার্চে অন্তত ছয়দিন খাল আটকে রাখার ঘটনায় এভার গিভেনের কাছে ৯১ কোটি ৬০ লাখ ডলার ক্ষতিপূরণ চাওয়া হয়েছিল। কিন্তু জাহাজে থাকা মালামালের আর্থিক মূল্য বিবেচনায় ক্ষতিপূরণের অংক ৪০ শতাংশ কমিয়ে ৫৫ কোটি ডলার করা হয়েছে।

গত এপ্রিলে এভার গিভেন কর্তৃপক্ষকে ৯১ কোটি ৬০ লাখ ডলার ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দিয়েছিলেন মিসরের একটি আদালত।

এ বিষয়ে সুয়েজ প্রধান বলেন, জাহাজে থাকা পণ্যের মূল্য ২০০ কোটি ডলার অনুমান করে ওই আদেশ দিয়েছিলেন আদালত। কিন্তু জাহাজের মালিকপক্ষ জানিয়েছে, তাদের পণ্যের আনুমানিক মূল্য ৭৭ কোটি ৫০ লাখ ডলার। আমরা এটি মেনে নিয়ে ক্ষতিপূরণের পরিমাণ ৫৫ কোটি ডলারে নামিয়ে এনেছি।

গত ২৩ মার্চ সুয়েজ খাল ধরে এগোনোর সময় দুর্ঘটনার মুখে পড়ে এভার গিভেন। প্রবল ধূলিঝড় ও জোরালো বাতাসে জাহাজটির মুখ ঘুরে গিয়ে খালের মধ্যে আড়াআড়িভাবে আটকে যায় বলে ধারণা করা হয়।

এর ফলে সাড়ে তিনশ’র বেশি মালবাহী জাহাজ খালের দু’দিকে আটকে পড়ে। এতে দৈনিক এক থেকে দেড় কোটি ডলারের রাজস্ব হারাতে হয়েছে বলে দাবি সুয়েজ কর্তৃপক্ষের।

সূত্র: শিনহুয়া

spot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img