মঙ্গলবার, জুন ২৮, ২০২২

মুসলিমদের ওপর নির্যাতন বন্ধ করতে ভারতকে কড়া বার্তা দিলো অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল

সম্প্রতি বিজেপি মুখপাত্র নূপুর শর্মার মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে নিয়ে কটূক্তির প্রতিবাদে সভা ও মিছিল হচ্ছে ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে। ভারতের হিন্দুত্ববাদী সরকার এসব বিক্ষোভে অংশ নেওয়া মুসলমানদের বাড়িঘর বুলডোজার দিয়ে গুড়িয়ে দিচ্ছে।

এদিকে ভারত সরকারকে মুসলমানদের টার্গেট না করতে কঠোর বার্তা ‍দিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

একটি সংবাদমাধ্যমে বিজেপি মুখপাত্র নূপুর শর্মার বিতর্কিত মন্তব্যের জেরে মুসলিম বিশ্বে একঘরে হয়ে যায় ভারত। একাধিক দেশ ভারতের রাষ্ট্রদূতকে ডেকে শাসক দলের মুখপাত্রের মন্তব্যের বিরোধিতা করে। পশ্চিম এশিয়ার একাধিক বাণিজ্যিকস্থলে ভারতীয় পণ্য বয়কট করা হয়। বিরোধিতা, বিক্ষোভ শুরু হয় দেশের মধ্যেও। কিন্তু বিজেপি শাসিত রাজ্যগুলোতে সেই বিক্ষোভ দমনে চলছে বেআইনি ধ্বংসযজ্ঞ।

ওই প্রেক্ষিতে কঠোর বার্তা জারি করল অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। এক বিবৃতিতে অ্যামনেস্টি জানায়, বিক্ষোভ দমনে ভারত সরকার যেন অবিলম্বে অতিরিক্ত বলপ্রয়োগ থেকে বিরত হয়। বিক্ষোভ দমনের কঠোর প্রক্রিয়ায় দেশে একজন শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে বলেও জানিয়েছে অ্যামনেস্টি।

প্রেস বিবৃতিতে অ্যামনেস্টি জানিয়েছে, শান্তিপূর্ণ উপায়ে যারা প্রতিবাদ জানাচ্ছেন তাদের যে কায়দায় আইনশৃঙ্খলার ক্ষেত্রে বিপজ্জনক হিসেবে চিহ্নিত করা হচ্ছে তা গভীর উদ্বেগের বিষয়। একইসাথে মুসলমানদের নিশানা করে সরকার ক্রমাগত যে পদক্ষেপ করছে তাও চিন্তার বিষয়। ভারত সরকার মুসলমানদের টার্গেট করছে বলেও দাবি করেছে অ্যামনেস্টি।

বিবৃতিতে তারা লিখেছে, ভারত সরকার প্রতিশোধমূলকভাবে বেছে বেছে সেই সকল মুসলমানদের উপর নিপীড়ন করছে যারা মুখ খোলার স্পর্ধা দেখিয়েছেন বা শান্তিপূর্ণ উপায়ে তাদের ওপর হওয়া জুলুমের প্রতিবাদ জানিয়েছেন।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img