রবিবার, অক্টোবর ১৭, ২০২১

আজারবাইজানের হামলায় কারাবাখের প্রতিরক্ষামন্ত্রী আহত

আজারবাইজানের ভূমি দখল করে স্বঘোষিত প্রজাতন্ত্র নাগারনো-কারাবাখের প্রতিরক্ষামন্ত্রী জালাল হারুতিয়ান বাকুর সেনাদের হামলায় মারাত্মক আহত হয়েছেন। তাকে বহনকারী গাড়িতে বোমা হামলার ভিডিও ক্লিপ প্রকাশ করেছে আজারবাইজানের সেনাবাহিনী।

ভিডিও ক্লিপে দেখা যাচ্ছে, চলমান একটি গাড়ীতে বিস্ফোরণের পর আগুন ধরে গেছে। এই গাড়ীতেই স্বঘোষিত প্রজাতন্ত্র কারাবাখের প্রতিরক্ষামন্ত্রী ছিলেন বলে দাবি করেছে আজারবাইজান। আর্মেনিয়ার দখলে থাকা কারাবাখ অঞ্চলের স্থানীয় সরকার তাদের প্রতিরক্ষামন্ত্রী আহত হওয়ার খবরের সত্যতা স্বীকার করেছে।

দখলদার স্থানীয় সরকারের প্রধান আরাইক হারুতুনিয়ান বলেছেন, প্রতিরক্ষামন্ত্রী আহত হওয়ার কারণে নতুন একজনকে দায়িত্ব দেওয়া হয়েছে।

সম্প্রতি আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে নাগার্নো-কারাবাখ অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়ে ব্যাপক সংঘর্ষ শুরু হয়েছে। এর ফলে বহু মানুষ হতাহত হয়েছেন। দুই দেশ এর আগে তিন বার যুদ্ধবিরতিতে সম্মত হলেও স্বল্প সময়ের ব্যবধানে তা ভেস্তে গেছে।

আন্তর্জাতিকভাবে নাগার্নো-কারাবাখ অঞ্চলটি আজারবাইজানের ভূখণ্ড হিসেবে স্বীকৃত। কিন্তু ১৯৯০ এর দশকে অবৈধভাবে সেখানে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে আর্মেনিয়া। দখলীকৃত এলাকা থেকে বহু আজারি নাগরিককে বিতাড়িত করা হয় বলে অভিযোগ রয়েছে।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img