মহানবী (সা.)-কে অবমাননার প্রতিবাদে ফরাসি কূটনীতিককে তলব করল ইরান

ফ্রান্সে মহানবী হজরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহী ওয়া সাল্লামকে অবমাননা ও দেশটির প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর ইসলাম অবমাননাকর বক্তব্যের প্রতিবাদ জানাতে তেহরানে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূত উপস্থিত না থাকায় তার পরিবর্তে ফরাসি চার্জ দ্যা অ্যাফেয়ার্স ফ্লোরেন ইদালুকে তলব করেছে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়।

গতকাল সোমবার (২৬ অক্টোবর) তাকে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডেকে পাঠানো হয়েছে বলে পার্সটুডের খবরে বলা হয়েছে।

এ সময় ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ইউরোপ বিভাগের মহাপরিচালক ফরাসি কূটনীতিককে জানান, ফ্রান্সের প্রেসিডেন্ট ইসলাম অবমাননার বক্তব্য দিয়ে বিশ্বের কোটি কোটি মুসলমানের হৃদয়ে রক্তক্ষরণ ঘটিয়েছেন। মহানবী হযরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহী ওয়া সাল্লাম এর যেকোনো ধরনের অবমাননা, সেটা রাষ্ট্রের যত উচ্চ পদ থেকেই করা হোক না কেন তা নিন্দনীয়।

ইরানের এই কূটনীতিক বলেন, ফরাসি প্রেসিডেন্টের ইসলাম অবমাননাকর বক্তব্যকে কোনো অবস্থায় বাক স্বাধীনতার নামে চালিয়ে দেওয়া যাবে না। তিনি আরো বলেন, একজন উগ্রবাদী লোকের সহিংস আচরণের প্রতিক্রিয়ায় ফরাসি কর্মকর্তারা যে অজ্ঞতাপূর্ণ কথা বলছেন তাতে উল্টো বহু মানুষ উগ্র চিন্তাধারার দিকে ধাবিত হবে।

এ সময় তেহরানে নিযুক্ত ফরাসি চার্জ দ্যা অ্যাফেয়ার্স বলেন, তিনি যথাশীঘ্র সম্ভব ইরানের এ প্রতিবাদের কথা প্যারিসকে জানিয়ে দেবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *