বুধবার, মে ২৫, ২০২২

সন্তানদের সঙ্গে ৪ বছর ধরে দেখা করতে পারছেন না ফিলিস্তিনি নারী

ফিলিস্তিনি এক মা নিভান গারকুয়াদ তার পাঁচ সন্তানকে গত চার বছরে মাত্র একবার দেখতে পেয়েছেন। সন্তানদেরকে তাদের বাবার কাছে পাঠানোর পর পরিবার থেকে তিনি পুরোপুরি বিচ্ছিন্ন হয়ে পড়েছেন। ২০০ কিলোমিটার দূরে অধিকৃত পশ্চিমতীরের কালকিলায় থাকেন এই নারীর স্বামী। ৩৯ বছর বয়সী এ নারী গাজা উপত্যকার জুহর আল-দ্বীক গ্রামে বাবা-মা ও ছোট ছেলের সঙ্গে থাকেন।

সন্তান ও স্বামীর সঙ্গে দেখা করতে পশ্চিমতীরে যেতে ২০১৮ সাল থেকে পাঁচবার ইসরাইলি কর্তৃপক্ষের কাছে আবেদন করেন তিনি। কিন্তু ইসরাইলি সন্ত্রাসী বাহিনী তার সেই আবেদন মঞ্জুর করেনি।

নিভান গারকুয়াদ বলেন, সন্তানদের সঙ্গে সর্বশেষ আমার দেখা হয়েছিল চার বছর আগে। তাদের সঙ্গে এক বিছানায় না শুইলে আমার ঘুম আসতো না। অথচ গত চার বছর ধরে আমাদের কোনো দেখা নেই।

তিনি আরও বলেন, মা ছাড়া সন্তানদের বেড়ে ওঠা মেনে নেওয়াও কষ্টকর। এ ছাড়া তাদের বাবা কাজের জন্য বেশিরভাগ সময় বাইরে থাকেন। এ সময় বাচ্চাদের দেখার কেউ থাকেন না।

অবরুদ্ধ গাজা উপত্যকার অধিবাসীদের পশ্চিমতীরে যেতে অবৈধ রাষ্ট্র ইসরাইলের অনুমোদন নিতে হয়। কারণ দুই অঞ্চলের মধ্যে একমাত্র যাওয়ার পথ হচ্ছে ইসরাইলি নিয়ন্ত্রিত সীমান্ত ইরেজ। ২০০৭ সালে নির্বাচনে জয়ের পর গাজা উপত্যকার নিয়ন্ত্রণ চলে যায় হামাসের হাতে। এর পর থেকে উপকূলীয় এই ছিটমহলটিকে কঠোরভাবে অবরোধ করে রাখে ইসরাইল।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_imgspot_img
spot_imgspot_img