বৃহস্পতিবার, জানুয়ারি ২৭, ২০২২

আমেরিকার সেনাবাহিনীতে শ্বেতাঙ্গ চরমপন্থীদের অনুপ্রবেশ নিয়ে উদ্বেগ

আমেরিকার সেনাবাহিনী ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীতে শ্বেতাঙ্গ চরমপন্থীদের অনুপ্রবেশ নিয়ে মার্কিন আইনপ্রণেতাদের মধ্যে উদ্বেগ দেখা দিয়েছে।

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আহ্বানে ক্যাপিটল হিলে তাণ্ডবে যোগ দেওয়া প্রতি পাঁচজনের একজনকে এমন চরমপন্থী হিসেবে চিহ্নিত করা হয়েছে।

ইতিমধ্যে তাঁদের অনুপ্রবেশ রোধে উদ্যোগ নিয়েছেন আইনপ্রণেতারা।

সেনাবাহিনীর সদস্য বা সাবেক সদস্যসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর লোকজনের জন্য আলাদা নিরাপত্তা ছাড়পত্র থাকে। এই ছাড়পত্রের সুযোগে অনেকেই নিরাপত্তা স্তর অতিক্রম করার সুযোগ পেয়ে থাকেন।

দ্য হিল নামের মার্কিন সংবাদমাধ্যমে এ-সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

প্রতিবেদনে কংগ্রেসম্যান অ্যান্টনি ব্রাউনের বক্তব্য রয়েছে। নিউইয়র্ক থেকে নির্বাচিত ডেমোক্রেটিক পার্টির এই আইনপ্রণেতা বলেছেন, ‘ক্যাপিটল হিলে হামলা আমাদের চোখ খুলে দিয়েছে। এই হামলায় যোগ দেওয়া উল্লেখযোগ্যসংখ্যক লোকজন মার্কিন বিভিন্ন বাহিনীর বর্তমান ও সাবেক সদস্য বলে পরিচয় পাওয়া গেছে।’

শ্বেতাঙ্গ চরমপন্থীরা নিরাপত্তা বাহিনীর লোকজনকে দলে ভেড়ানোর কৌশল নিয়েছে বলে মনে করেন কংগ্রেসম্যান ব্রাউন।

তিনি বলেন, ‘আমাদের সেনাবাহিনীকে চরমপন্থার প্রভাব থেকে রক্ষা করতে হবে। যুক্তরাষ্ট্রের জনগণ যাতে নিজেদের নিরাপদ মনে করে, সে জন্য আমাদের এই সমস্যার গভীরে যেতে হবে।’

এফবিআই এ নিয়ে তদন্ত জোরদার করেছে। আমেরিকান শ্বেতাঙ্গ উগ্রবাদী ও চরমপন্থীদের নির্মূল করার জন্য এখন উপায় খুঁজছে মার্কিন নিরাপত্তা বিভাগ।

মার্কিন নিরাপত্তা বিভাগের এক কর্মকর্তার বরাত দিয়ে দ্য হিল জানায়, গত বছর মার্কিন বাহিনীগুলোয় এমন ২৪৩টি তদন্তের সূত্র ধরে উদ্বেগজনক তথ্য পেয়েছে এফবিআই।

এদিকে নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন তাঁর শপথ নেওয়ার পর দেওয়া বক্তৃতায় বলেছেন, ‘আমাদের অবশ্যই রাজনৈতিক চরমপন্থীদের দমন করতে হবে।’

বাইডেন প্রশাসনে যোগ দেওয়া আমেরিকার ইতিহাসের প্রথম কৃষ্ণাঙ্গ প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনও সেনাবাহিনীতে বিদ্বেষ ও হয়রানি বন্ধ করার অঙ্গীকার ব্যক্ত করেছেন।

তিনি বলেছেন, নিরাপত্তা বিভাগের দায়িত্ব বাইরের শত্রু থেকে আমেরিকার জনগণকে নিরাপদ রাখা। তবে ঘরের মধ্যে শত্রু রেখে এই লক্ষ্য অর্জন সম্ভব নয়। ।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img