শুক্রবার, ফেব্রুয়ারি ৩, ২০২৩

পাঠ্যবইয়ের ভুল সংশোধনে কমিটি হচ্ছে; রাখা হবে ধর্মীয় বিশেষজ্ঞদেরও

চলতি বছর পাঠ্য বইয়ের ভুল-ভ্রান্তি নিয়ে ব্যাপক আলোচনা হওয়ায় এ নিয়ে দুটি কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেন, পাঠ্য বইয়ের কোথাও অসঙ্গতি, ভুল বা অস্বস্তি থাকলে তা সংশোধনের জন্য একটি বিশেষজ্ঞ কমিটি করা হয়েছে। কমিটিতে স্বাস্থ্য, ধর্মীয়, পেশাগত বিশেষজ্ঞরা থাকবেন। যেকোনো জায়গা থেকে যেকোনো মতামত বিশ্লেষণের মাধ্যমে তা সংশোধন করা হবে। আবার এনসিটিবি থেকে কেউ ইচ্ছাকৃত ভুল বা গাফিলতি করে থাকলে তা তদন্তের জন্য আলাদা কমিটি গঠিত হয়েছে। তদন্তে কারো সংশ্লিষ্টতার প্রমাণ পেলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

আজ মঙ্গলবার দুপুরে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে নতুন শিক্ষাক্রম বিষয়ক সংবাদ সম্মেলতে তিনি এসব কথা জানান। শিক্ষামন্ত্রী বলেন,

দীপু মনি বলেন, পাঠ্য বইয়ে কোনো ধরনের ধর্মীয় ও লিঙ্গবৈষম্য যেন না থাকে- সে বিষয়ে আমরা চেষ্টা করছি। আওয়ামী লীগ ধর্মবিরোধী কিছু করেনি। করো ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার ইচ্ছাও আমাদের নেই।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টরা।

spot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img