রবিবার, ডিসেম্বর ৪, ২০২২

সন্ত্রাসীদের নির্মূলে সময়মত সিরিয়ায় স্থলাভিযান শুরু করার ঘোষণা এরদোগানের

উত্তর ইরাক ও সিরিয়ায় অবস্থান করা কুর্দি সন্ত্রাসীদের সমূলে উৎখাত করার ঘোষণা দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান। গত রোববার থেকে শুরু হওয়া অভিযানকে ”সবে তো শুরু” মন্তব্য করে এরদোগান সময়মত স্থল অভিযান পরিচালনা করারও ঘোষণা দেন।

বুধবার (২৩ নভেম্বর) তুরস্কের রাজধানী আঙ্কারায় জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট (একে) পার্টি আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ ঘোষণা দেন।

এরদোগান বলেন “বিমান, আর্টিলারি, এবং ইউসিএভি (ড্রোন)-এর মাধ্যমে আমাদের অভিযান মাত্র শুরু হয়েছে।”

গত রবিবার থেকে কুর্দি সন্ত্রাসী গোষ্ঠী ওয়াইপিজি/পিকেকের বিরুদ্ধে অপারেশন ”ক্ল-সোর্ড” নামে অভিযান শুরু করে তুরস্ক। ইরাক ও সিরিয়ার সীমান্ত জুড়ে সন্ত্রাসী গোষ্ঠীটির অবৈধ আস্তানা রয়েছে। এসব আস্তানা থেকে তারা তুরস্কের হামলার পরিকল্পনা করে থাকে।

গত ১৩ নভেম্বর ইস্তাম্বুলের জনবহুল ইস্তিকলাল এভিনিউতে ওয়াইপিজি/পিকেকে সন্ত্রাসীরা হামলা চায়লায়। এতে ছয়জন নিহত ও ৮১ জন আহত হয়। এই ঘটনার প্রতিক্রিয়ায় তুরস্ক সন্ত্রাসী গোষ্ঠীটির বিরুদ্ধে অভিযানে নামে।

এরদোগান বলেন, “সময়মত স্থল অভিযানের মাধ্যমে সন্ত্রাসীদের বিরুদ্ধে কঠোর অবস্থানে যাব।”

তিনি বলেন, তুরস্কের সীমানার ভিতরে এবং বাইরে যারা দেশ ও জাতির বিরুদ্ধে সন্ত্রাসী হামলার সাথে জড়িত তাদের ধরা এবং শাস্তি দেওয়ার ক্ষমতা আমাদের রয়েছে।

তিনি জোর দিয়ে বলেন, আমরা দক্ষিণ সীমান্ত সুরক্ষিত রাখার জন্য আগের চেয়ে বেশি দৃঢ়প্রতিজ্ঞ।

এছাড়াও সিরিয়ার তাল-রিফাত, মানবিজ ও আইন আল-আরব অঞ্চল থেকে সন্ত্রাসী গোষ্ঠীটি ওয়াইপিজি/পিকেকে-কে নির্মূল করার ঘোষণাও দিয়েছেন এরদোগান ।

এরদোগান বলেন, ইরাক ও সিরিয়ার সরকারের এই অভিযান নিয়ে চিন্তিত হওয়ার কিছু নেই। কারণ তুরস্কের একমাত্র লক্ষ্য নিজের ও প্রতিবেশী দেশগুলির জনগণের নিরাপত্তা রক্ষা করা।

তিনি বলেন, “যদি আমাদের সীমান্ত ও নাগরিকদের উপর এই হামলা চলতেই থাকে, তাহলে আমরা নিরাপত্তার জন্য অবশ্যই এর বিরুদ্ধে রুখে দাঁড়াবো।”

এরদোগান বলেন, যারা প্রতারণার আশ্রয় নিয়ে তুরস্ককের কোমর ভেঙ্গে দেওয়ার চেষ্টা করছে, তাদের প্রতি আমাদের স্পষ্ট বার্তা; ‘আপনি কখনই সফল হবেন না’।

সিরিয়ার সুন্নি মুসলিম গণহত্যাকারী প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সাথে সম্ভাব্য বৈঠকের বিষয়ে জানতে চাইলে এরদোগান বলেন: “রাজনীতিতে কোনো বিরক্তিভাব নেই। সময়মত সুবিধাজনক পরিস্থিতিতে পদক্ষেপ নেওয়া হবে।”

সূত্র : আনাদোলু এজেন্সি

spot_img
spot_img

সর্বশেষ

spot_img