রবিবার, ডিসেম্বর ৪, ২০২২

ইউক্রেন আমাদের দাবি মেনে নিলেই দূর হবে ভোগান্তি : ক্রেমলিন

ইউক্রেনের প্রেসিডেন্ট, রাজনীতিক ও শীর্ষ সরকারি কর্মকর্তারা যদি রাশিয়ার দাবি মেনে নেন, তাহলে শিগগিরই দেশটির জনগণের ভোগান্তি দূর হওয়ার পাশাপাশি পরিস্থিতি আবার স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে বলে মনে করে রাশিয়ার প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিন।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) ক্রেমলিনের প্রেস সচিব ও মুখপাত্র দিমিত্রি পেসকভ এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন। সেই সঙ্গে বুধবার কিয়েভের বিদ্যুৎ সরবরাহে ক্ষেপণাস্ত্র হামালার ব্যাপারটি প্রায় অস্বীকারও করেছেন তিনি।

বৃহস্পতিবার মস্কোতে ক্রেমলিন কার্যালয়ে আয়োজিত ওই সংবাদ সম্মেলনে সাংবাদিকরা আগের দিন ইউক্রেনের বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থায় ক্ষেপণাস্ত্র হামলা এবং তার ফলে এই শীতের হিমশীতল ঠাণ্ডায় মধ্যে সাধারণ ইউক্রেনীয়দের ভোগান্তি সম্পর্কে প্রশ্ন করেন পেসকভকে।

উত্তরে পেসকভ বলেন, আমার জানামতে, ইউক্রেনে আমাদের সেনাসদস্যরা কেবল সামরিক স্থাপনাগুলোতে হামলা করছে। তাদেরকে সে রকমই নির্দেশ দেওয়া হয়েছে। যদি তারপরও বেসামরিক কোনো স্থাপনায় হামলার ঘটনা ঘটে থাকে, সেক্ষেত্রে প্রতিরক্ষা মন্ত্রণালয় তার উত্তর দিতে পারবে।

তিনি বলেন, সাধারণ ইউক্রেনীয়দের ভোগান্তির ব্যাপারে আপনারা যা বললেন, তা সত্য। এক্ষেত্রে আমি বলব— ইউক্রেনে নেতৃত্বের আসনে যারা আসীন, তারা চাইলে শিগগিরই এই সমস্যার সমাধান করতে পারেন। যদি তারা মস্কোর সঙ্গে আলোচনায় বসতে আগ্রহী হন এবং আমাদের যেসব দাবি রয়েছে, সেসব মেনে নেন— তাহলে যুদ্ধ থেমে যাবে, সার্বিক পরিস্থিতিও আগের অবস্থায় ফিরে আসবে।

গত ২৬ ফেব্রুয়ারি যুদ্ধ শুরুর এক সপ্তাহ পর, ৭ মার্চ বেলারুশের গোমেল শহরে প্রথম দফা শান্তি আলোচনা শুরু করেন রাশিয়া ও ইউক্রেনের সরকারি প্রতিনিধিরা। সেই বৈঠকে যুদ্ধ বন্ধে কিয়েভের উদ্দেশ্যে ৪টি দাবি জানায় মস্কো। সেসব দাবি হলো—

১। বাস্তবে ইউক্রেনে সামরিক অভিযান বন্ধ করতে চায় রাশিয়া এবং তারা সেটি বন্ধ করবেও। তবে ইউক্রেনকেও সামরিক অভিযান বন্ধ করতে হবে এবং সামরিক অভিযান বন্ধের পর কোনোভাবেই যুদ্ধ চালিয়ে যাওয়া যাবে না।

২। নিরপেক্ষতা নিশ্চিতের লক্ষ্যে ইউক্রেনের সংবিধানে পরিবর্তন আনতে হবে।

৩। ক্রিমিয়াকে রাশিয়ান ভূখণ্ডের অংশ হিসেবে ইউক্রেনকে স্বীকৃতি দিতে হবে।

৪। দোনেৎস্ক, লুহানস্ক, ঝাপোরিজ্জিয়া ও খেরসনকে রুশ ভূখণ্ডের অংশ হিসেবে স্বীকৃতি দিতে হবে।

spot_img
spot_img

সর্বশেষ

spot_img