রবিবার, ডিসেম্বর ৪, ২০২২

ক্ষুদ্র উদ্যোক্তাদের আরও সুযোগ-সুবিধা দিতে হবে : শিল্পমন্ত্রী

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, বর্তমান সরকার ক্ষুদ্র শিল্পের অগ্রগতিতে সব ধরনের সুযোগ-সুবিধা দিয়ে যাচ্ছে। এসব ক্ষুদ্র উদ্যোক্তারা যদি তাদের ব্যবসা প্রসারিত করতে পারে তাহলে সেই সুবিধা আমরা সবাই ভোগ করতে পারব। ২০৪১ সালের উন্নত রাষ্ট্র হিসেবে আমরা মাথা উঁচু করে দাঁড়াতে পারব। তাই ক্ষুদ্র উদ্যোক্তাদের জন্য আরও সুযোগ সুবিধা সৃষ্টি করতে হবে।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) আগারগাঁওয়ে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ১০ম জাতীয় এসএমই পণ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন।

শিল্পমন্ত্রী বলেন, নারী ক্ষুদ্র উদ্যোক্তারা গ্রামীণ অর্থনীতিতে ব্যাপকভাবে ভূমিকা রাখছেন। উদ্যোক্তা বাড়ছে, তাদের ব্যবসার প্রসারতার বাড়ছে। অর্থনীতিতে তাদের আরও ভূমিকা রাখার জন্য তারা যেন স্বল্প সুদে, জামানতবিহীন ঋণ পায় তার ব্যবস্থা আরও করতে হবে। তাদের ব্যবসা প্রসারিত হলে জাতীয় অর্থনীতিতে অবদান বাড়বে। আমাদের গ্রামীণ অর্থনীতিকে আরও এগিয়ে নিতে হবে। ইতোমধ্যে গ্রামীণ অর্থনীতিকে এগিয়ে নিতে আমরা কাজ করে যাচ্ছি। পদ্মা সেতুসহ যোগাযোগ ব্যবস্থার উন্নতি হওয়ায় এর সুফল পাচ্ছেন দেশের বিভিন্ন প্রান্তে থাকা উদ্যোক্তারা।

নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, আজকে মূল ব্যবসায়ী যারা আছেন, সৎ ব্যবসায়ী যারা আছেন তারা টিকে থাকবে। অসৎ ব্যবসায়ীরা বেশিদিন টিকে থাকতে পারে না। যারা ক্ষুদ্র থেকে মাঝারি ও মাঝারি থেকে বৃহৎ ব্যবসার দিকে যায় তাদের ব্যবসার প্রতি ভালোবাসা থাকে। এবং শ্রমিকদের প্রতিও একটা সুসম্পর্ক থাকে।

তিনি আরও বলেন, আগামীতে এসএমই মেলা জাতীয়ভাবে আরও বড় পরিসরে করা হবে। বর্তমান সরকার মালিক-শ্রমিকবান্ধব সরকার। আপনাদের উদ্যোগ যত বাড়াবেন, বিনিয়োগের সঙ্গে সঙ্গে আমাদের দেশে কর্মসংস্থানও তত বাড়বে। আপনাদের সব ধরনের সুযোগ-সুবিধা দিবে সরকার। আপনার এগিয়ে যান। বর্তমান সরকারের আমলে ব্যবসায়ীরা, উদ্যোক্তারা ভালো থাকে। ব্যবসায়ীক পরিবেশ পায়। কিন্তু অন্যরা থাকাকালে ব্যবসায়ীরা এমন ব্যবসায়ীক সুযোগ-সুবিধা পায়নি।

এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন অধ্যাপক ড. মুহাম্মাদ মাসুদুর রহমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন শিল্পসচিব জাকিয়া সুলতানা, এফবিসিসিআই সভাপতি মুহাম্মাদ জসিম উদ্দিন, ফাউন্ডেশনের পরিচালক পর্ষদ সদস্য এনায়েত হোসেন চৌধুরী প্রমুখ।

spot_img
spot_img

সর্বশেষ

spot_img