বৃহস্পতিবার, মে ১৯, ২০২২

ইরান সফরে গেলেন কাতারের আমির

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আলে সানি গুরুত্বপূর্ণ সফরে ইরানের রাজধানী তেহরান পৌঁছেছেন। এ সফরে তিনি ইরানের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে দ্বিপক্ষীয় এবং আঞ্চলিক বিভিন্ন বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করবেন।

আজ (বৃহস্পতিবার) রাজধানী তেহরানে পৌঁছানোর পর কাতারের আমিরকে বিমানবন্দরের স্বাগত জানান ইরানের ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবের। পরে তাকে রাষ্ট্রীয়ভাবে অভ্যর্থনা জানান ইরানের প্রেসিডেন্ট সাইয়েদ ইব্রাহিম রায়িসি।

ইরান সফরে কাতারের আমির একটি উচ্চ পর্যায়ের রাজনৈতিক অর্থনৈতিক প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন। সফরকালে তিনি ইরানের প্রেসিডেন্ট রায়িসিসহ গুরুত্বপূর্ণ সরকারি কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন বলে কথা রয়েছে।

গত ফেব্রুয়ারি মাসে ইরানের প্রেসিডেন্ট কাতার সফর করেন। সে সময় তিনি কাতারের রাজধানী দোহায় গ্যাস রপ্তানিকারক দেশগুলোর সংগঠন জিইসিএফ’র ৬ষ্ঠ শস্য শীর্ষ সম্মেলনে যোগ দেন। ওই সম্মেলনে যোগ দেয়ার পাশাপাশি তিনি কাতারের গুরুত্বপূর্ণ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন।

১১ বছরের মধ্যে সেটি ছিল কোনো ইরানি প্রেসিডেন্টের প্রথম কাতার সফর। ওই সফরের সময় দোহা এবং তেহরান বিমান চলাচল, বাণিজ্য, জাহাজ চলাচল, গণমাধ্যম, ভিসা, বিদ্যুৎ, শিক্ষা ও সংস্কৃতিসহ ১৪টি খাতে সমঝোতা স্মারক সই করেছিল। পারস্য উপসাগরীয় প্রতিবেশী দেশ হিসেবে ইরান এবং কাতারের মধ্যে বিশেষ সুসম্পর্ক রয়েছে।

পার্সটুডে

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_imgspot_img
spot_imgspot_img