বৃহস্পতিবার, জানুয়ারি ২০, ২০২২

বিশ্ব পরিস্থিতি এখন দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগেকার অবস্থায়: পুতিনের সর্তকতা

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগে বিশ্ব পরিস্থিতি যেমন ছিল বর্তমানে তেমন অবস্থা বিরাজ করছে।

বুধবার প্রেসিডেন্ট পুতিন ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের অনুষ্ঠানে দেয়া বক্তৃতায় এ মন্তব্য করেন।

তিনি বলেন, আধুনিক বিশ্বের বর্তমান পরিস্থিতি এমন যে, প্রত্যেকে প্রত্যেকের বিরুদ্ধে এবং এ পরিস্থিতিটা দ্বিতীয় বিশ্ব যুদ্ধ শুরুর আগে ১৯৩১ সালের দিকে যেমন ছিল তেমন।

বিরাজমান চ্যালেঞ্জের জটিল এবং তীব্র মাত্রা আন্তর্জাতিক সম্পর্কের জন্য ১৯৩০’র দশকের মতো একই রকম হুমকি সৃষ্টি করেছে। প্রেসিডেন্ট পুতিন বলেন, বিদ্যমান অর্থনৈতিক মডেল আন্তর্জাতিক অঙ্গনে তীব্র আকারে মেরুকরণ সৃষ্টি করছে। এতে আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলো দুর্বল হয়ে পড়ছে, আঞ্চলিক সংঘাত কয়েকগুণ বেড়েছে এবং বৈশ্বিক নিরাপত্তা ব্যবস্থা কমে গেছে।

রাশিয়া এবং আমেরিকার মধ্যকার নিউ স্টার্ট চুক্তির মেয়াদ বাড়ানোর ব্যাপারে বাইডেন প্রশাসন যে সিদ্ধান্ত নিয়েছে তার প্রশংসা করে পুতিন বলেন, আন্তর্জাতিক উত্তেজনা কমানোর ক্ষেত্রে এটি অবশ্যই ইতিবাচক পদক্ষেপ। রাশিয়ার ও আমেরিকার মধ্যে পরমাণু সংক্রান্ত এটি হলো সর্বশেষ চুক্তি যায এখনো বহাল রয়েছে। পুতিন বলেন, নিউ স্টার্ট চুক্তি মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত যে সঠিক পদক্ষেপ তাতে কোন সন্দেহ নেই।

প্রতিবছর সুইজারল্যান্ডের দাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের বৈঠক অনুষ্ঠিত হয় কিন্তু করোনাভাইরাসের মহামারীর কারণে এবার তা ভার্চুয়ালি অনুষ্ঠিত হলো।

উৎস, পার্সটুডে

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img