বুধবার, জানুয়ারি ১৯, ২০২২

তুরস্ক-বৃটেন মুক্ত বাণিজ্য চুক্তি সম্পন্ন

তুরষ্কের সাথে বৃটেন ব্রেক্সিট পরবর্তী প্রথম মুক্ত বাণিজ্য চুক্তি সম্পন্ন করেছে গত মঙ্গলবার।

তুরস্কের বাণিজ্যমন্ত্রী রুহসার পেকান এবং তুরস্কে নিযুক্ত বৃটিশ রাষ্ট্রদূত ডমিনিক চিলকোট চুক্তিতে স্বাক্ষর করেছেন।

নতুন বছরের শুরুতে ইউরোপীয় ইউনিয়নের অর্থনৈতিক কক্ষপথ ত্যাগের প্রস্তুতি নেয়ার পর তুরস্ক ও বৃটেন এই মুক্ত-বাণিজ্য চুক্তিতে স্বাক্ষর করেছে। ১ জানুয়ারি থেকে চুক্তিটি কার্যকর হবে।

চুক্তি স্বাক্ষরিত হওয়ায় বৃটেনের ইন্টারন্যাশনাল ট্রেড সেক্রেটারি লিজ ট্রাস এবং তুরস্কের বাণিজ্যমন্ত্রী রুহসার পেককান একটি ভিডিও কলে সাক্ষাত করেছেন।

১৯৯৫ সালে ইইউর সাথে শুল্ক ইউনিয়ন চুক্তি স্বাক্ষরের পর এই চুক্তিকে তুরস্কের জন্য সর্বাধিক গুরুত্বপূর্ণ বাণিজ্য চুক্তি হিসেবে প্রশংসা করেছেন রুহসার পেক্কান।

তিনি বলেন, মুক্ত বাণিজ্য চুক্তি তুরস্ক ও বৃটেনের মধ্যে সম্পর্কের ক্ষেত্রে একটি নতুন এবং বিশেষ মাইলফলক। বৃটেন এখন তুরস্কের দ্বিতীয় বৃহত্তম রপ্তানি বাজার।

বৃটিশ সরকারের এক বিবৃতিতে বলা হয়েছে, এই চুক্তিটি তুরস্কে পণ্য রপ্তানি করে এমন প্রায় ৭,৬০০ বৃটিশ ব্যবসায়ীর জন্য বিদ্যমান পছন্দসই শুল্ককে সুরক্ষিত করবে। একই সাথে অব্যাহত ভাবে শুল্কমুক্ত পণ্য প্রবাহকে নিশ্চিত করবে।

বিবৃতিতে আরো বলা হয়, এই চুক্তি ২০১৯ সালের ১৮.৬ বিলিয়ন পাউন্ডের বাণিজ্য সম্পর্ককে সমর্থন করবে এবং ভবিষ্যতে আরও উচ্চাভিলাষী বাণিজ্য চুক্তির দিকে ধাবিত হবে। বৃটেনের মোটরগাড়ি উৎপাদন ও ইস্পাত শিল্পের জন্য বড় জয় হিসেবে বাণিজ্য চুক্তি সুরক্ষিত হবে।

নতুন চুক্তিটি বৃটেনের ব্যবসায়ীদের জন্য পছন্দের ট্রেডিং শর্তাদি সুনিশ্চিত করবে। এতে তুরস্কে কয়েক বিলিয়ন পাউন্ডের বেশি যন্ত্রপাতি এবংবহু মিলিয়ন পাউন্ডের অধিক লোহা ও ইস্পাত রপ্তানি হবে।

উভয় দেশই বলেছে যে, এই চুক্তি ভবিষ্যত বাণিজ্য সম্প্রসারণে আরও বিস্তৃত চুক্তির দিকে পরিচালিত হবে। দুই দেশের মধ্যে নতুন সম্পর্ক শুল্কমুক্ত বাণিজ্যের পরিধি বাড়াবে। এতে বৃটেনের তৈরি গাড়ি ও ইস্পাত শিল্পে হাজার হাজার চাকরির নিশ্চয়তা তৈরি হবে।

বৃটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন ইইউর সাথে ব্রেক্সিট পরবর্তী বাণিজ্য চুক্তি সম্পন্ন করার পর এটা হচ্ছে বৃটেনের প্রথম কোন বাণিজ্য চুক্তি।

জাপান, কানাডা, সুইজারল্যান্ড ও নরওয়ের পর তুরস্কের সঙ্গেই হচ্ছে বৃটেনের সবচেয়ে বেশি বাণিজ্যিক লেনদেন।

তুরস্কের রাষ্ট্রপতি রজব তায়্যিব এরদোগান রোববার মন্ত্রিসভার বৈঠকের পর ঘোষণা করেছেন, তুরস্ক ও বৃটেনের ল্যান্ডমার্ক বাণিজ্য চুক্তি উভয় দেশের জন্য ২০২১ সালে নতুন যুগের সূচনা হবে।

ইউরোপীয় ফোর্ডের প্রেসিডেন্ট স্টুয়ার্ট রাউলি বৃটেন এবং তুরস্কের মধ্যে বাণিজ্য চুক্তিকে স্বাগত জানিয়ে বলেছেন, এটি উভয় দেশের অর্থনৈতিক সমৃদ্ধির পক্ষে ব্যাপক গুরুত্ব বহন করে। ইউরোপের শীর্ষস্থানীয় বাণিজ্যিক যানবাহন ব্র্যান্ড হিসাবে পূর্ব লন্ডনে দ্যাগেনহামে ফোর্ডের ইঞ্জিন উত্পাদনকারী সংস্থাটি তার ডিজেল ইঞ্জিনের বেশিরভাগ তুরস্কের ফোর্ড ওটোসানের সাথে যৌথ উদ্যোগে রফতানি করে। ইঞ্জিনগুলি ফোর্ড ট্রানজিট যানবাহনে লাগানো হয়, যার বেশিরভাগ তুরস্ক থেকে বৃটেনে রপ্তানি করা হয়।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img