মঙ্গলবার, জানুয়ারি ২৫, ২০২২

টিকা না নিলে দিতে হবে কর, আইন করছে কানাডা

করোনার টিকা নিতে অনিচ্ছুক ব্যক্তিদের জন্য নতুন আইন করতে যাচ্ছে কানাডার দ্বিতীয় জনবহুল প্রদেশ কুইবেক। নতুন আইনে যারা টিকার ডোজ নিতে আগ্রহী নন, তাদেরকে দেশের স্বাস্থ্যসেবা খাতের জন্য অতিরিক্ত কর দিতে হবে।

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) কুইবেকের মুখ্যমন্ত্রী ফ্র্যাঙ্কোইস লেগাউল্ট এ বিষয়ে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এসব তথ্য জানান।

তিনি বলেন, নতুন এই আইনটি এখনও খসড়া আকারে আছে; তবে শিগগিরই এটি চুড়ান্ত করা হবে এবং প্রাদেশিক আইনসভায় পাসের পর তা পুরো প্রদেশে প্রযোজ্য হবে।

সংবাদ সম্মেলনে মুখ্যমন্ত্রী বলেন, যারা এখনও টিকা নেননি, তাদের কারণে রাজ্যের সার্বিক অর্থনৈতিক ব্যবস্থার ক্ষতি হচ্ছে এবং এই ক্ষতির জন্য তাদের জরিমানা দিতে হবে। তবে সেই জরিমানা ১০০ কানাডিয়ান ডলারের (বাংলাদেশি মুদ্রায় ৬ হাজার ৬৭০ টাকা) বেশি হবে না।

বিবিসির খবরে বলা হয়েছে, কানাডার কুইবেক প্রদেশে করোনাভাইরাসের সংক্রমণে সবচেয়ে বেশি মানুষ মারা গেছেন। তার ওপর ওমিক্রনের প্রভাবে সম্প্রতি সংক্রমণ বাড়ছে সেখানে। ফলে প্রদেশটির স্বাস্থ্য বিভাগ পরিস্থিতি মোকাবিলায় রীতিমতো হিমশিম খাচ্ছে।

কুইবেক প্রদেশের সরকারের হিসাব অনুযায়ী, সেখানে ১২ দশমিক ৮ শতাংশ মানুষ এখনো টিকা নেননি। কিন্তু হাসপাতালে যাঁরা ভর্তি হয়েছেন, তাঁদের অর্ধেকই এই টিকা না–নেওয়া ব্যক্তি।

কানাডার কেন্দ্রীয় সরকারের দেওয়া তথ্যমতে, কুইবেকের ১৫ শতাংশ মানুষ টিকা নেননি। ১ জানুয়ারির হালনাগাদ নথি থেকে এসব তথ্য জানা গেছে।

সূত্র: বিবিসি।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img