রবিবার, জুলাই ২৫, ২০২১

স্বাধীন ও সার্বভৌম ফিলিস্তিন রাষ্ট্র গঠনে তুরস্ক সর্বাত্বক প্রচেষ্টা চালাবে: এরদোগান

ইনসাফ | নাহিয়ান হাসান


জাতিসংঘ কর্তৃক আরব শান্তি উদ্যোগ ও ১৯৬৭ সনের সীমান্ত চুক্তির ভিত্তিতে স্বাধীন ও সার্বভৌম ফিলিস্তিন রাষ্ট্র গঠনে তুরস্ক তার সর্বাত্বক প্রচেষ্টা চালাবে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান।

রবিবার (২৯ নভেম্বর) তুরস্কে ফিলিস্তিন আন্তর্জাতিক সংহতি দিবস উপলক্ষ্যে পার্লামেন্টারিয়ান্স ফর জেরুসালেম নামে একটি সংঘটনের নতুন ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে পাঠানো বিবৃতিতে তিনি এই অঙ্গিকার ব্যক্ত করেছেন বলে আনাদোলু এজেন্সির খবরে বলা হয়েছে।

এরদোগান বলেন, জাতিসংঘ কর্তৃক আরব শান্তি উদ্যোগ ও ১৯৬৭ সনের সীমান্ত চুক্তির ভিত্তিতে পূর্ব জেরুসালেমকে রাজধানী করে স্বাধীন ও সার্বভৌম ফিলিস্তিন রাষ্ট্র গঠনে আমরা আমাদের সর্বাত্বক প্রচেষ্টা চালিয়ে যাবো।

বিবৃতিতে এরদোগান আরো উল্লেখ করেন, পবিত্র নগরী আল কুদসের স্বার্থ রক্ষায় আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা তো করবোই পাশাপাশি আমাদের ফিলিস্তিনি ভাইদের নির্বিচারে গণহত্যা, তাদের উপর অন্যায় ও অবিচার এবং অবৈধ দখলদারিত্ব সহ সকল প্রকার ষড়যন্ত্র রুখে দিতে আমাদের সর্বোচ্চ শক্তিও প্রয়োগ করবো।

এছাড়াও পুরো মুসলিম বিশ্বকে লক্ষ্য করে বিবৃতিতে তিনি বলেন, পবিত্র নগরী আল কুদসের ইস্যুটি শুধুমাত্র ফিলিস্তিনে বসবাসকারীদের বিষয় নয়, বরং তা ১.৮ বিলিয়ন জনসংখ্যার বিশাল মুসলিম উম্মাহরও ইস্যু।

বিবৃতিতে সর্বশেষ পার্লামেন্টারিয়ান্স ফর জেরুসালেম সংগঠনের কর্তৃক গৃহীত বিভিন্ন উদ্যোগের ভূয়সী প্রশংসা করে এরদোগান বলেন, পার্লামেন্টারিয়ান্স ফর জেরুসালেম সংগঠনের এধরণের কর্মকাণ্ড ও আলোচনা সভা বিশ্ব দরবারে ফিলিস্তিনিদের ন্যায়ের পক্ষে সত্যের আওয়াজ পৌঁছে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তাই তাদের বেশি বেশি এধরণের কাজ করে যাওয়া উচিত।

সূত্র: আনাদোলু এরাবিক

spot_imgspot_img

আরও