রবিবার, ডিসেম্বর ৫, ২০২১

আমেরিকানদের অনিশ্চয়তায় রেখে গলফ খেলায় মত্ত ট্রাম্প

আমেরিকানদের বিভ্রান্তিতে রেখে ফ্লোরিডা রিসোর্টে গলফ খেলায় ব্যস্ত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ইতিহাসের সবচেয়ে নাজুক ক্রিসমাস উৎসব উদ্‌যাপন করেছে যুক্তরাষ্ট্রের মানুষ। উৎসবের ছুটি পেরোলেই এক কোটি কর্মহীন লোকজনের ভাতা বন্ধ হয়ে পড়বে। এখনো করোনা সহায়তা বিল অনুমোদন করেননি ট্রাম্প। সিএনএন।

করোনা রিলিফ ও ফেডারেল সরকার পরিচালনার অর্থ বিল এখন ফ্লোরিডার মার লাগো রিসোর্টে। প্রেসিডেন্ট ট্রাম্প নির্দিষ্ট করে বলেছেন না কী করবেন। তার সহযোগীরাও এ নিয়ে কোনো নিশ্চিত কিছু বলতে পারছেন না। ক্রিসমাসের দিন শুক্রবার প্রেসিডেন্ট ট্রাম্প আবারও করোনাভাইরাসের জন্য চীনকে দায়ী করেছেন। জনগণকে দুই হাজার ডলার করে নগদ প্রণোদনা দেওয়ার আরেক দফা আহ্বান জানিয়েছেন তিনি।

চার মাস আলোচনার পর উভয় দলের সমঝোতার প্রণোদনা প্যাকেজে কংগ্রেসে ও সিনেটে গৃহীত হয়। ৬০০ ডলারের পরিবর্তে জনগণের জন্য দুই হাজার ডলারের নগদ প্রণোদনা প্রস্তাব গত বৃহস্পতিবার প্রত্যাখ্যান করেছেন সিনেট রিপাবলিকানরা। তারা প্রেসিডেন্ট ট্রাম্পকে সমঝোতার বিলেই অনুমোদন দেওয়ার জন্য আহ্বান জানিয়েছেন।

জনগণের কাছে এ সপ্তাহটি বড় হয়ে উঠেছে নাগরিক প্রণোদনা প্যাকেজের জন্য। ১ কোটি ৪০ লাখ লোকের বেকার ভাতার মেয়াদ শেষ হয়ে যাচ্ছে। নতুন প্রণোদনা প্যাকেজে নগদ অর্থ দেওয়া ছাড়াও বেকার ভাতার মেয়াদ বর্ধিত করার প্রস্তাব রয়েছে। নতুন প্রণোদনা প্যাকেজে ভাড়াটে ও বাড়ির মালিকদের জন্য সহযোগিতা দেওয়া হয়েছে।

অর্থনৈতিক মন্দার চরম এ দুঃসময়ে আগামী সপ্তাহের মধ্যে প্রণোদনা আইন পাস না হলে ভাড়াটেরা চরম বিপাকে পড়বেন। ক্ষুদ্র ব্যবসা চালু রাখার জন্য প্রণোদনাপ্রস্তাব দ্রুত আইনে পরিণত না হলে লাখো ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে পড়বে।

এমন অবস্থায় রাজনীতিবিদদের অবস্থানে চরম বিরক্ত হয়ে উঠেছে আমেরিকার সাধারণ জনগণ। প্রেসিডেন্ট ট্রাম্প অবকাশের দ্বিতীয় দিন ক্রিসমাসের সকালেও ফ্লোরিডার মার এ লাগো রিজোর্টে গলফ খেলেছেন। তার ঘনিষ্ঠ সহযোগী রিপাবলিকান সিনেটর লিন্ডসে গ্রাহামও ছিলেন গলফ খেলায় ট্রাম্পের সঙ্গে। তাঁদের মধ্যে নাগরিক প্রণোদনা বিল নিয়ে কোনো আলাপ হয়েছে কি না, মার্কিন সংবাদমাধ্যম বলতে পারেনি।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img