শনিবার, জুলাই ২৪, ২০২১

আফগান শান্তি প্রক্রিয়ায় জোরালো সমর্থন জানালো তুরস্ক

ধারাবাহিক বেশ কতগুলো বৈঠকে অংশ নিতে গত বৃহস্পতিবার (১৯ নভেম্বর) তুরস্কের রাজধানী আঙ্কারা সফরে যান
মার্কিন মদদপুষ্ট আফগানিস্তান সরকারের শান্তি আলোচনা বিষয়ক প্রধান আব্দুল্লাহ আব্দুল্লাহ। তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু বলেছেন, দক্ষিণ এশিয়ার এই দেশটির সমঝোতা প্রচেষ্টাকে তুরস্ক সমর্থন করে।

কাভুসোগলু এক টুইটে বলেন, “বন্ধু ও ভ্রাতৃপ্রতীম আফগান জনগণের শান্তি প্রচেষ্টার ব্যাপারে তুরস্কের জোরালো সমর্থন সবসময় অব্যাহত থাকবে”।

মার্কিন মদদপুষ্ট কাবুল সরকারের হাই কাউন্সিল ফর ন্যাশনাল রিকনসিলিয়েশানের প্রধান আব্দুল্লাহ তালেবানদের সাথে আলোচনায় আফগান সরকারের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন। ২০০১ সালে মার্কিন বাহিনী তালেবানদের ক্ষমতাচ্যুত করার পর থেকেই আফগান সরকারের সাথে তালেবানদের সঙ্ঘাত চলে আসছে।

মার্কিন মদদপুষ্ট আফগান সরকার আর তালেবানদের প্রতিনিধিরা কাতারে শান্তি আলোচনায় অংশ নিচ্ছে। তুরস্ক কাতারের শক্তিশালী মিত্র। মার্কিন প্রশাসনও আলোচনায় অংশ নিচ্ছে এবং ট্রাম্প প্রশাসন আফগানিস্তান থেকে দ্রুত সেনা প্রত্যাহারের পরিকল্পনা নিয়েছে।

আব্দুল্লাহর সফরের একটা বড় উদ্দেশ্য হলো শান্তি আলোচনার পক্ষে সমর্থন বাড়ানো। আব্দুল্লাহ এক টুইটে বলেছেন যে, তিনি তুরস্কের ধর্ম মন্ত্রী আলি আরবাশের সাথে শান্তি প্রক্রিয়া নিয়ে আলোচনা করেছেন। তুরস্কের পার্লামেন্টের স্পিকার মুস্তাফা সেন্তোপের সাথেও বৈঠক করেছেন আব্দুল্লাহ।

সূত্র: আনাদোলু এজেন্সি

spot_imgspot_img

আরও