সোমবার, অক্টোবর ২, ২০২৩

ইসরাইলের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে লিখিত অভিযোগ দিল ওআইসি ও আরব লীগ

ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলী দখলদারিত্বের পরিণতি সম্পর্কে আন্তর্জাতিক ন্যায় বিচার আদালতে (আইসিজে) একটি লিখিত অভিযোগ জমা দিয়েছে ইসলামী সহযোগিতা সংস্থা (ওআইসি)।

অভিযোগে উল্লেখ করা হয়েছে, “দখলকৃত ফিলিস্তিনি ভুখন্ডে চলমান ইসরাইলি আগ্রাসন জাতিসংঘ কর্তৃক গৃহীত রেজুলেশন স্পষ্টভাবে ভঙ্গ করে। এছাড়াও তা মানবাধিকার ক্ষুন্ন করার পাশাপাশি আন্তর্জাতিক আইনেরও চরম লঙ্ঘন। তাই ইসরাইল কর্তৃক এসব আগ্রাসন অবিলম্বে বন্ধ করার দাবি জানানো হচ্ছে”।

নথিতে আরো বলা হয়েছে, ১৯৬৭ সালের নির্ধারিত সীমানা অনুযায়ী পূর্ব জেরুসালেমকে রাজধানী করে একটি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠন করতে হবে।

এছাড়াও নথিতে ফিলিস্তিনিদের স্বাধীনতা ও অধিকারগুলোর প্রতি গুরুত্ব দেওয়া হয়েছে।

এদিকে, ফিলিস্তিন ইস্যুতে আন্তর্জাতিক ন্যায় বিচার আদালতে (আইসিজে) একটি লিখিত বিবৃতি জমা দিয়েছে আরব লীগের সম্পাদকীয় দপ্তর।

বিবৃতিতে, ইসরাইলের অবৈধ ভূমি দখল ও নতুন ভূমি সংযোজনের বিরোধিতা করে এ বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায়কে এগিয়ে আসার আহ্বান জানানো হয়েছে।

২০২২ সালের ডিসেম্বরে জাতিসংঘের সাধারণ পরিষদ কর্তৃক গৃহীত একটি রেজুলেশনে ফিলিস্তিনি জনগণের অধিকারের আদায় এবং ক্রমাগত ইসরাইলি দখলদারিত্বের বিরুদ্ধে ‘আইসিজে’কে মতামত প্রদানের অনুরোধ জানানো হয়।

উল্লেখ্য; আইসিজের সদর দপ্তর নেদারল্যান্ডের হেগে অবস্থিত। যার প্রধান কাজ স্বাধীন রাষ্ট্রসমূহের মধ্যে আইনি বিরোধ নিষ্পত্তি করা এবং বিশ্বের বিভিন্ন আন্তর্জাতিক সংস্থাকে আইন বিষয়ে পরামর্শ ও মতামত দেয়া।

সূত্র: মিডল ইস্ট মনিটর

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img