বুধবার, জানুয়ারি ১৯, ২০২২

ইয়েমেন যুদ্ধে সৌদিকে সমর্থন তুলে নেওয়ার ঘোষণা বাইডেনের

ইয়েমেনের বিরুদ্ধে গত পাঁচ বছর ধরে চলা সৌদি নেতৃত্বাধীন সামরিক অভিযানে যুক্তরাষ্ট্রের সমর্থন তুলে নেওয়ার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

বার্তা সংস্থা এপি জানায়, প্রেসিডেন্ট হিসেবে পররাষ্ট্র দপ্তরে প্রথম সফরে বৃহস্পতিবার কূটনীতিকদের সৌদি-ইয়েমেন যুদ্ধ সম্পর্কে বাইডেন বলেন, ‘এ যুদ্ধের অবসান ঘটাতে হবে।’

‘এ সংঘাত মানবিক ও কৌশলগত বিপর্যয় সৃষ্টি করেছে’, বলেন তিনি।

বাইডেন এ ঘোষণার মাধ্যমে মার্কিন পররাষ্ট্রনীতিতে এক বড় পরিবর্তন আনলেন। এর আগে, বিভিন্ন মানবিক সংকট ও সংঘাতে অনেক রিপাবলিকান ও ডেমোক্রেটিক প্রশাসনই স্থিতিশীলতার নামে বিভিন্ন অঞ্চলের স্বৈরাচারী নেতৃত্বের পক্ষে অবস্থান নিয়েছিল।

এতে বাইডেনের নির্বাচনী প্রতিশ্রুতি পূরণ ছাড়াও, মানবিক বিপর্যয়কে তুলে ধরার বিষয়টিকে গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে।

বাইডেন প্রশাসন অবশ্য যুক্তরাষ্ট্রের কৌশলগত অংশীদার হিসেবে সৌদি আরবকে প্রতিরক্ষা সহযোগিতা দিতে নিরাপত্তা কার্যক্রম, সন্ত্রাসবিরোধী কার্যক্রম ও সামরিক সম্পর্ক অব্যাহত থাকবে।

বাইডেনের বক্তব্যকে স্বাগত জানিয়েছে সৌদি আরব। বিশেষ করে প্রতিরক্ষা সহযোগিতার কথা উল্লেখ করে দেশটির উপ-প্রতিরক্ষামন্ত্রী সৌদি যুবরাজ খালিদ বিন সালমান টুইটে বলেন, ‘সংঘাত নিরসনে বন্ধু ও মিত্রদের সঙ্গে কাজ করার বিষয়ে, বিশেষ করে ইরান ও তার আশপাশের দেশগুলোর আক্রমণ মোকাবিলায় প্রেসিডেন্ট বাইডেনের প্রতিশ্রুতিকে আমরা স্বাগত জানাই।’

সূত্র: সাউথএশিয়ানমনিটর

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img