বাইডেনের জন্য সেই চিঠি রেখে যাবেন ট্রাম্প?

আমেরিকার বিদায়ী প্রেসিডেন্ট প্রথা অনুযায়ী ওভাল অফিসের ড্রয়ারে পরবর্তী প্রেসিডেন্টের জন্য একটি চিঠি রেখে যান।

যেখানে নতুন প্রেসিডেন্টের প্রতি পূর্বসূরি হিসেবে নানা পরামর্শ থাকে।

ট্রাম্প নিজে তাঁর উত্তরসূরি জো বাইডেনের জন্য এমন কোনো চিঠি রেখে যাবেন কি না, নিশ্চিত নয়। রেখে গেলেও কী লেখা থাকবে, তা নিয়ে এখনই উৎসাহ বিরাজ করছে নানা মহলে।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার রেখে যাওয়া এমন চিঠি ডোনাল্ড ট্রাম্প অতিথিদের দেখাতেন। যেখানে সাবেক পূর্বসূরি হিসেবে ওবামা দেশের গণতন্ত্র ও সংবিধানের সমুন্নত রাখার চমৎকার সব কথা লিখেছিলেন। সাফল্য কামনা করেছিলেন উত্তরসূরি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের।

প্রেসিডেন্ট হিসেবেই ডোনাল্ড ট্রাম্প ২০ জানুয়ারি সকালে হোয়াইট হাউস ত্যাগ করবেন। জো বাইডেন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণের আগেই তিনি শেষবারের মতো এয়ারফোর্স ওয়ান বিমানে করে চার বছরের আবাসন ত্যাগ করবেন।

মার্কিন ঐতিহ্য অনুযায়ী নতুন প্রেসিডেন্টের শপথ অনুষ্ঠানে পুরোনোজনের থাকার রীতি থাকলেও এবার থাকবেন না ডোনাল্ড ট্রাম্প। ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স সস্ত্রীক উপস্থিত থাকবেন ২০ জানুয়ারি দুপুরে জো বাইডেনের শপথ গ্রহণ অনুষ্ঠানে।

ডোনাল্ড ট্রাম্পের ব্যক্তিগত বাক্সপেটরা গতকাল শুক্রবার হোয়াইট হাউস থেকে ট্রাকযোগে সরিয়ে নিতে দেখা গেছে। হোয়াইট হাউসের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম গতকাল এসব কথা জানিয়েছে।

ডোনাল্ড ট্রাম্প বুধবার সকালে হোয়াইট হাউস থেকে ফ্লোরিডার মার এ লাগোতে যাওয়ার আগে ম্যারিল্যান্ডের জয়েন্ট বেস এন্ড্রুস সামরিক স্থাপনায় থামবেন। সেখানে সামরিক বাহিনীর পক্ষ থেকে তাঁকে বিদায়ী অভিবাদন জানানো হবে।

৬ জানুয়ারি ডোনাল্ড ট্রাম্পের আহ্বানে তাঁর সমর্থকদের তাণ্ডব আমেরিকার ইতিহাসে কলঙ্কজনক অধ্যায় হয়ে থাকবে। ক্যাপিটল হিল দখল করার নামে উন্মত্ত লোকজনের তাণ্ডবে পাঁচজনের মৃত্যুর ঘটনা ঘটেছে। এখন পর্যন্ত ২০০ জনের বেশি লোকজনকে অভিযোগের আওতায় আনা হয়েছে।

সারা দেশে এ নিয়ে ধরপাকড় এখনো চলমান। তদন্তে করে দেখা হচ্ছে সহিংসতার জন্য উসকানি ও মদদ দেওয়ার মধ্য দিয়ে অপরাধ পরিকল্পনা ছিল না। এসব তদন্ত সামনের দিনগুলোয় ভিন্ন মোড় নিতে পারে বলে অনেকেই মনে করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *