বুধবার, আগস্ট ১৭, ২০২২

আজ ঢাকা আসছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই

আজ শনিবার ঢাকা আসছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। তার এই সফরে দুই দেশের মধ্যে পাঁচটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হতে পারে। এছাড়া তার সফরে তাইওয়ান প্রণালির যুদ্ধাবস্থা এবং আন্তর্জাতিক ইসু্য গুরুত্ব পেতে পারে।

চীনা পররাষ্ট্রমন্ত্রী আজ সন্ধ্যায় বিশেষ বিমানে ঢাকায় পৌছাবেন। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানাবেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

রাতে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের আয়োজিত এক নৈশভোজে যোগ দেবেন তিনি।

আগামীকাল রবিবার সকাল সাড়ে ৭টায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন চীনা পররাষ্ট্রমন্ত্রী।

এরপর সকাল সাড়ে ৯টায় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাত্ করবেন।

রোববার (৭ আগস্ট) দুপুরের দিকে ঢাকা হয়ে মঙ্গোলিয়া যাওয়ার কথা রয়েছে চীনা পররাষ্ট্রমন্ত্রীর। সব‌শেষ, চীনের পররাষ্ট্রমন্ত্রী ২০১৭ সালের নভেম্বরে ঢাকা সফর করেছিলেন।

যেসব সমঝোতা স্মারক সই হতে পারে

পিরোজপুরে অষ্টম বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ সেতুর হস্তান্তর সনদ, দুর্যোগ মোকাবিলা সহায়তার জন্য পাঁচ বছর মেয়াদি সমঝোতা স্মারকের নবায়ন, ২০২২-২৭ মেয়াদে সাংস্কৃতিক সহযোগিতা সমঝোতা স্মারকের নবায়ন, দুই দেশের মধ্যে টেলিভিশন অনুষ্ঠান বিনিময় সহযোগিতা সমঝোতা স্মারক এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ও চীনের ফার্স্ট ইনস্টিটিউট অব ওশেনোগ্রাফির মধ্যে মেরিন সায়েন্স নিয়ে সমঝোতা স্মারক।

spot_img
spot_img

সর্বশেষ

spot_img