মঙ্গলবার, মে ২৪, ২০২২

পুতিনের সঙ্গে দ্বিপক্ষীয় সাক্ষাতের প্রস্তাব দিলেন বাইডেন

আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন তার রুশ প্রতিপক্ষ ভ্লাদিমির পুতিনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হওয়ার প্রস্তাব দিয়েছেন। রাশিয়ার ওপর নতুন করে মার্কিন নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্তে দু’দেশের মধ্যে যখন উত্তেজনা বেড়ে গেছে তখন এ প্রস্তাব দিলেন বাইডেন।

রাশিয়ার বার্তা সংস্থা ‘তাস’ জানিয়েছে, প্রেসিডেন্ট বাইডেন শুক্রবার হোয়াইট হাউজে বলেছেন, তিনি ভ্লাদিমির পুতিনকে ২০২১ সালের গ্রীষ্মে ইউরোপে দ্বিপক্ষীয় সাক্ষাতে মিলিত হওয়ার প্রস্তাব দিয়েছেন। সাক্ষাতে তিনি আমেরিকা ও রাশিয়ার মধ্যকার বিভিন্ন ইস্যু নিয়ে কথা বলতে চান।

হোয়াইট হাউজের সংবাদ সম্মেলনে বাইডেন রাশিয়ার প্রেসিডেন্টের নাম ভুল করে ‘ক্লুতিন’ বলে উল্লেখ করে যা উপস্থিত সাংবাদিকদের মধ্যে বেশ হাস্যরস সৃষ্টি করে।

আমেরিকার প্রেসিডেন্ট এমন সময় পুতিনকে সাক্ষাতের প্রস্তাব দিলেন যখন মস্কোর হুঁশিয়ারি সত্ত্বেও ওয়াশিংটন নতুন করে রাশিয়ার ৩২ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে। আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপ ও দেশটিতে সাইবার হামলা চালানোর অভিযোগে এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়। এই নিষেধাজ্ঞা ২০২১ সালের ১৪ জুন থেকে কার্যকর হবে।

রুশ প্রেসিডেন্ট পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ তার দেশের বিরুদ্ধে আরোপিত মার্কিন নিষেধাজ্ঞার তীব্র নিন্দা জানিয়ে বলেছেন, এই নিষেধাজ্ঞা দু’দেশের শীর্ষ নেতাদের সম্ভাব্য সাক্ষাতে প্রতিবন্ধকতা হিসেবে কাজ করবে। তিনি আমেরিকার বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেয়ারও হুমকি দিয়েছেন।

সূত্র: পার্সটুডে

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_imgspot_img
spot_imgspot_img