Home Blog

ওপেক প্লাসের তেল উৎপাদন কমানোর সিদ্ধান্তে ক্ষুব্ধ আমেরিকা

তেল উৎপাদনকারী দেশগুলোর সংস্থা ওপেক প্লাসের তেল উৎপাদন কমানোর সিদ্ধান্তে ক্ষুব্ধ হয়েছে আমেরিকা। দেশটি মনে করছে এই সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত প্রধান ভূমিকা পালন করেছে। এ কারণে এই দুই দেশের প্রতি সামরিক সমর্থন প্রত্যাহার করে নিতে ডেমোক্র্যাট দলের একদল সিনেটর এক বিল উত্থাপন করেছেন।

প্রতিনিধি পরিষদে বিলটি উত্থাপন করেছেন ডেমোক্র্যাট আইন প্রণেতা টম ম্যালিনোভস্কি, সিন ক্যাস্টেন ও সুসান ওয়াইল্ড। বিলে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের প্রতি সামরিক সহযোগিতা বন্ধ করে দিয়ে দেশ দুটি থেকে সকল মার্কিন সেনা প্রত্যাহারের আহ্বান জানানো হয়েছে।

প্রতিনিধি পরিষদের ওই তিন সদস্য বলেছেন, যেসব দেশ কার্যকরভাবে আমাদের বিরুদ্ধে তৎপরতা চালাচ্ছে তাদেরকে সামরিক পৃষ্ঠপোষকতা দিয়ে যাওয়ার কোনো মানে হয় না। তিনি অভিযোগ করেন, রাশিয়াকে সমর্থন করতে গিয়ে ওপেক প্লাস তেল উৎপাদন কমানোর সিদ্ধান্ত নিয়েছে। তেল উৎপাদনকারী দেশ রাশিয়া ওপেক প্লাসের সদস্য।

সূত্র: পার্সটুডে

রুশ সেনাদের অস্ত্রসমর্পণের আহ্বান জানিয়েছে ইউক্রেন

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভ রাশিয়ান সৈন্যদের জীবন ও নিরাপত্তার প্রতিশ্রুতি দিয়ে তাদের অস্ত্র জমা দেওয়ার আহ্বান জানিয়েছেন।

শুক্রবার (৭ অক্টোবর) এক ভিডিওতে তিনি বলেন, আপনি এখনও রাশিয়াকে ট্র্যাজেডি থেকে এবং রাশিয়ান সেনাবাহিনীকে অপমান থেকে বাঁচাতে পারেন।

ওলেক্সি রেজনিকভ বলেন, যারা অবিলম্বে লড়াই করতে অস্বীকার করবে আমরা তাদের জীবন, নিরাপত্তা এবং ন্যায়বিচারের গ্যারান্টি দেব এবং যারা অপরাধমূলক আদেশ দিয়েছে, তাদের জন্য আমরা একটি ট্রাইব্যুনাল নিশ্চিত করব।

তিনি বলেন, ক্রেমলিনের দ্বারা আপনি প্রতারিত এবং বিশ্বাসঘাতকতার শিকার হয়েছেন।

টুঙ্গিপাড়া থেকে ঢাকায় ফিরেছেন প্রধানমন্ত্রী

গোপালগঞ্জের টুঙ্গিপাড়া থেকে ঢাকায় ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার (৭ অক্টোবর) রাত ৯টার দিকে গণভবনে পৌঁছান তিনি।

প্রধানমন্ত্রীর প্রেস উইং জানান, প্রধানমন্ত্রীর গাড়িবহর সন্ধ্যা ৭টার দিকে টুঙ্গিপাড়া থেকে ঢাকার উদ্দেশে ‍রওনা দেয়। দুই ঘণ্টায় ঢাকায় পৌঁছায় প্রধানমন্ত্রীর গাড়িবহর।

যশোরে সড়ক দুর্ঘটনায় ৩ কলেজছাত্র নিহত

যশোর-বেনাপোল মহাসড়কের নতুনহাট এলাকায় সড়ক দুর্ঘটনায় ৩ কলেজছাত্র নিহত হয়েছেন।

আজ শুক্রবার রাত সাড়ে ৯টার দিকে এ দুর্ঘটনা ঘটে।

নিহতের স্বজনরা জানান, এক মোটর সাইকেলে তিন সহপাঠী ঝিকরগাছা থেকে ফিরছিলেন। পথিমধ্যে যশোর-বেনাপোল মহাসড়কের নতুনহাট স্টোন ইট ভাটা এলাকায় পৌঁছলে বিপরীত দিক থেকে আসা একটি গাড়ির সঙ্গে ধাক্কা লাগে। এতে ঘটনাস্থলে আরমান ও আসিফ মারা যান। হাসপাতালে আনার পর সালমানের মৃত্যু হয়।

এ বিষয়ে যশোর কোতোয়ালি মডেল থানার পরিদর্শক (তদন্ত) মনিরুজ্জামান বলেন, মোটরসাইকেল আরোহী তিনজনের মৃত্যু হয়েছে। বাস নাকি ট্রাকের সঙ্গে দুর্ঘটনা ঘটেছে, সেটি প্রাথমিকভাবে নিশ্চিত হওয়া যায়নি।

নিহতরা হলেন—যশোর সদর উপজেলার এড়েন্দা গ্রামের সাইফুল ইসলামের ছেলে আসিফ (১৯), দুর্গাপুর গ্রামের নাজির আলীর ছেলে আরমান (১৯) ও আলমগীর হোসেনের ছেলে সালমান (১৯)। তারা সদর উপজেলার নতুনহাট পাবলিক কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্র।

বৈশ্বিক খাদ্য সংকটে বাংলাদেশের ক্ষতি হবে না : পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, বৈশ্বিক সংকটেও বাংলাদেশের কোনো ক্ষতি হবে না। করোনা ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতির কারণে আগামীতে বৈশ্বিক খাদ্য সংকটের আশঙ্কা থাকলেও বাংলাদেশের খুব বেশি ক্ষতি হবে না।

শুক্রবার (৭ অক্টোবর) সিলেট-সুনামগঞ্জ সড়কের আম্বরখানা-টুকেরবাজার অংশ চার লেনে উন্নীতকরণ কাজের উদ্বোধন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, বৈশ্বিক খাদ্য সংকট মোকাবিলায় সরকার খাদ্য নিশ্চয়তার চেষ্টা করছে। খাদ্য ম্যানেজ করতে পারলে অন্যকিছুও ম্যানেজ করা সম্ভব। পাশাপাশি বাংলাদেশের এক ইঞ্চি জমিও অনাবাদি বা খালি থাকবে না।

তিনি বলেন, অন্যান্য দেশের জিডিপি যেখানে ৩ শতাংশের মতো, সেখানে আমাদের জিডিপি ৬ এর ওপরে। বাংলাদেশ সর্বদা বাস্তবতার নিরিখে কাজ করে। তাই দুশ্চিন্তার কোনো কারণ নেই।

হাসপাতালেও হামলা চালিয়েছে ছাত্রলীগ; ছাত্র অধিকার পরিষদের ১৫ জন আটক

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ছাত্র শহীদ আবরার ফাহাদের মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত স্মরণসভা ছাত্রলীগের হামলায় পণ্ড হওয়য়ার পর হামলায় আহতদের চিকিৎসা দিতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে সেখানেও অবস্থান নেয় ছাত্রলীগ। এ সময় পরিষদের সভাপতি বিন ইয়ামিন মোল্লাসহ অন্যরা আহতদের হাসপাতালে নিয়ে গেলে সেখানেও তাদের উপর হামলা চালায় ছাত্রলীগের নেতাকর্মীরা।

শুক্রবার (৭ অক্টোবর) সন্ধ্যার দিকে তাদের আটক করা হয়।

বিন ইয়ামিন মোল্লা গণমাধ্যমকে বলেন, বিকেল সাড়ে তিনটায় রাজু ভাস্কর্যে আবরার ফাহাদ স্মৃতি সংসদের ব্যানারে আয়োজিত স্মরণ সভায় ছাত্রলীগের হামলায় আমাদের ১০-১৫ নেতাকর্মী আহত হলে তাদেরকে ঢাকা মেডিকেলে ভর্তি করায়। পরে ছাত্রলীগের নেতাকর্মীরা সেখানেও আমাদের নেতাকর্মীদের ওপর হামলা চালায়। এতে আমিসহ আমাদের অসংখ্য নেতাকর্মী আহত হোন। ছাত্রলীগ আমাদের আটকে রাখলে পুলিশ এসে আমাদের ঢাবি শাখার সভাপতি-সাধারণ সম্পাদকসহ প্রায় ১৫ জনকে শাহবাগ থানা পুলিশ তুলে নিয়ে যায়। এ ঘটনায় ৭ জন গুরুতর সহ মোট ২৪ জন আহত হয়েছে বলেও জানান তিনি।

বিষয়টি নিয়ে শাহবাগ থানার ওসি নূর মোহাম্মদ বলেন, সন্ত্রাসী কর্মকাণ্ডের অভিযোগে ঘটনাস্থল থেকে ২২ জনকে আটক করা হয়েছে। আমরা তাদের জিজ্ঞাসাবাদ করছি। জিজ্ঞাসাবাদ শেষে তাদের বিরুদ্ধে ব্যবস্থাগ্রহণ করা হবে।

সুষ্ঠু নির্বাচন শুধু বিএনপি চায় না আমরাও চাই : পরিকল্পনা মন্ত্রী

পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেছেন, সুষ্ঠু নির্বাচন শুধু বিএনপি চায় না আমরাও চাই। দেশের মানুষও চায়। সুষ্ঠু নির্বাচন করার দায়িত্ব সকল দলের। যেসব দল আইনে বিশ্বাস করে তারা নির্বাচনেও বিশ্বাস করে।

শুক্রবার (৭ অক্টোবর) বিকেলে সুনামগঞ্জ জেলা স্টেডিয়ামে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

এম এ মান্নান বলেন, আওয়ামী লীগ কিংবা অন্য কোন দল হোক যারা নির্বাচন করবে তারা নির্বাচনী আইনের আওতায় করবে এবং আমরা চাই সুষ্ঠু একটা নির্বাচন হোক। সুতরাং সুষ্ঠু নির্বাচনের পক্ষে সরকার কোন বাধা দিবে না, কারণ জনগণের আস্থা আওয়ামী লীগ সরকারের উপর আছে। আর সেটা নির্বাচনেই প্রমাণ হবে।

কলরবের পরিচালক সাঈদ আহমাদ, নির্বাহী পরিচালক বদরুজ্জামান

ইসলামী ধারার শিল্পী গোষ্ঠী কলরব-এর ২৩-২৪ সেশনের নির্বাহী পরিষদের পরিচালক নির্বাচিত হয়েছেন মাওলানা সাঈদ আহমাদ এবং নির্বাহী পরিচালক সঙ্গীত শিল্পী মুহাম্মদ বদরুজ্জামান উজ্জ্বল।

শুক্রবার (৭ অক্টোবর) সকাল ৮ টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত কলরবের তালিকাভূক্ত সদস্যগণ ভোট প্রদান করেন। নির্বাহী পরিচালক পদে প্রতিদ্বন্দ্বিতা করেছেন মুহাম্মদ বদরুজ্জামান উজ্জ্বল ও সঙ্গীত শিল্পী আবু রায়হান।

কলরবের তালিকাভূক্ত সদস্যগণ নির্বাহী পরিচালক পদে প্রতিদ্বন্দ্বিতাকারী দুজন প্রার্থীর মধ্যে তাদের পছন্দের প্রার্থীকে ভোট দেন। পরবর্তীতে স্থায়ী কমিটির মতামত গ্রহণ করার পর ভোট গণনা করা হয় এবং মুহাম্মাদ বদরুজ্জামানকে বিজয়ী ঘোষণা করা হয়। ফলাফল ঘোষণা করেন প্রধান নির্বাচন পরিচালক মাওলানা গাজী আতাউর রহমান এবং রশিদ আহমদ ফেরদৌস। এর আগে সাঈদ আহমাদকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় পরিচালক মনোনিত করা হয়।

জানা গেছে, পরিচালক ও নির্বাহী পরিচালক দু’জনের সমন্বয়ে কলরবের স্থায়ী পরিষদের অনুমোদনসাপেক্ষে আগামী তিন থেকে পাঁচ দিনের মধ্যে নির্বাহী পরিষদের পূর্ণাঙ্গ কমিটি গঠিত হবে।

কলরবের স্থায়ী কমিটির প্রধান পরিচালক রশিদ আহমদ ফেরদৌস বলেন, আশা করি কলরবের ধারাবাহিক নেতৃত্ব তৈরি এবং কার্যক্রম বেগবান করার ক্ষেত্রে এ বিষয়টি ভূমিকা রাখবে।

নির্বাহী পরিষদের পরিচালক সাঈদ আহমাদ বলেন, কলরবকে এগিয়ে নিতে আমাদের কার্যক্রম অব্যাহত থাকবে। আমাদের এই সেশনে আমরা চেষ্টা করবো বিগত যে কোন সময়ের চেয়ে কলরবের উন্নয়নে কাজ করতে।

উপহার দিলে আমাকে বই নাহয় গাছ দেবেন : শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আমাকে সম্মান জানানোর জন্য কোনো উপহার দেওয়ার দরকার নেই। যদি আমাকে কিছু দিতেই হয়, তাহলে আমাকে একটি বই দেবেন, নাহয় একটি ছোট গাছ দেবেন।

আজ শুক্রবার (৭ অক্টোবর) রাজধানীর ধানমন্ডিতে ডাব্লিউভিএ মিলনায়তনে রেডিয়েন্ট বনসাই সোসাইটি আয়োজিত ‘১২তম বার্ষিক বনসাই প্রদর্শনী’ উদ্বোধনকালে এসব কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, সারা দেশে এখন গাছ লাগানোর একটা চর্চা হচ্ছে। আমার নিজেরও বাগানের ভীষণ শখ, অসম্ভব রকমের শখ আছে। আমার একটি যৌথ উদ্যোগ আছে, আমার এক আত্মীয়ের সঙ্গে। তিনি তার (গাছের) যত্ন নেন। আর ওটার প্রশংসা করি, আপতত এই অবস্থায় আছে। যদি অবসরে যাওয়ার সুযোগ হয় এবং তখনো বেঁচে থাকি, তাহলে হয়তো তখন নিজে যত্ন নিতে পারব। গাছের পরিচর্যাও ভালো অভ্যাস, শরীর ও মনের জন্য ভালো। আমরা সবুজকে ভালোবাসব, সারা দেশে সবুজের বিস্তৃতি ঘটাব। গাছ স্বাস্থ্যের জন্য দরকার, পরিবেশের জন্য দরকার।

তিনি বলেন, পুরো বিশ্বটাতে এই যে জলবায়ু পরিবর্তন- শীতটা ছোট হয়ে গেছে, বর্ষাটা এলোমেলো। আর গ্রীষ্মটা ভীষণ রকমভাবে চেপে বসেছে আমাদের ওপরে। এই জলবায়ু পরিবর্তন কারও জন্যই ভালো না। সারা পৃথিবীতে খাদ্য উৎপাদন ব্যাহত হবে, নানান ধরনের রোগ-বালাই হবে। আগে ‍ঋতুর সঙ্গে যে ছন্দটা ছিল, সেই ছন্দের পতন ঘটছে। আমরা যেন আগের অবস্থায় ফিরে যেতে পারি। আর যেন ব্যাঘাত না ঘটে, খারাপ দিকে না যাই, গাছের যত্ন নিতে হবে, সবুজের বিস্তৃতি ঘটাতে হবে। যারা বড় আকারে প্রকৃতিকে ঘরের মধ্যে নিয়ে আসবার নান্দনিকতার চর্চা করেন, তাদের প্রতি অনেক অনেক শুভ কামনা। এটি (বনসাই) হয়তো বাংলাদেশে শিল্প হিসেবে শক্ত-পোক্ত হিসেবে দাঁড়িয়ে যাবে।

এদেশে কেউ গৃহহীন থাকবে না : পানিসম্পদ প্রতিমন্ত্রী

পানিসম্পদ প্রতিমন্ত্রী ও বরিশাল জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি কর্নেল (অব.) জাহিদ ফারুক বলেছেন, এদেশে কেউ গৃহহীন থাকবে না। সরকার অসহায় মানুষদের বাড়ি-ঘর নির্মাণ করে দিচ্ছে।

আজ শুক্রবার (৭ অক্টোবর) নগরীর বান্দ রোডস্থ পানি উন্নয়ন বোর্ডের রেস্ট হাউজের শেখ রাসেল স্মৃতি মিলনায়তনে বরিশাল সদর উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, ধর্মীয় প্রতিষ্ঠান ও অসহায় পরিবারের মাঝে ঢেউটিন ও অর্থিক চেক বিতরণকালে এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর দেখানো পথ অনুসরণ করে তার কন্যা শেখ হাসিনা এ দেশের দুঃখী মানুষের মুখে হাসি ফোটানোর লক্ষ্যে নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন। তিনি বলেন, আওয়ামী লীগ সরকার রাষ্ট্রক্ষমতায় থাকলে দেশের মানুষের ভাগ্যের উন্নয়ন হয়, দেশ এগিয়ে যাবে, এগিয়ে যাচ্ছে।