‘ফিলিস্তিন ইস্যুতে যৌথ জোট গঠন করতে পারে তুরস্ক, কাতার ও ইরান’

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | সোহেল আহম্মেদ


তেহরানে নিযুক্ত ফিলিস্তিনের ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাস এর প্রতিনিধি খালেদ আল-কাদ্দুমীর মতে,তুরস্ক, কাতার ও ইরান ফিলিস্তিন ইস্যুতে একটি অর্থনৈতিক ও রাজনৈতিক জোট গঠন করতে পারে।

সোমবার (৭ সেপ্টেম্বর) প্রকাশিত তেহরান টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এই আশাবাদ ব্যক্ত করেন।

হামাসের এই প্রতিনিধি বলেন, আমার বিশ্বাস ইসরাইলী দখল ও বিদেশী হস্তক্ষেপ প্রতিরোধ করার জন্য এই অঞ্চলে একটি শক্তিশালী জোটের প্রয়োজন। জোট গঠনই এই অঞ্চল ও ইসলামী দেশগুলির মর্যাদা ও সমৃদ্ধি অর্জনের সঠিক পন্থা।

ইসরাইল ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে সাম্প্রতিক তথাকথিত চুক্তির বিষয়ে জানতে চাইলে আল-কাদ্দুমী বলেন, এই চুক্তিটি হলো নেতানিয়াহু এবং ট্রাম্পের জন্য সংযুক্ত আরব আমিরাতের দেওয়া একটি বিশেষ সুবিধা যে দুই ব্যক্তি তাদের নিজস্ব শাসনামলে প্রচুর রাজনৈতিক সংকটে ভুগছেন।

আল কুদ্দামী বলেন, জাতি বা গোষ্ঠীগত পার্থক্য নির্বিশেষে তুরস্ক, কাতার ও ইরান ফিলিস্তিন ইস্যুতে ঐক্যবদ্ধ হওয়া উচিত। অর্থনৈতিক দৃষ্টিকোণ থেকে এ তিনটি দেশ ইতিমধ্যে বাণিজ্য চুক্তি করে উপকৃত হয়েছে। তবে এখনো পর্যন্ত এই তিন দেশের মধ্যে রাজনৈতিক ঐক্য পরিলক্ষিত হয়নি যদিও বর্তমানে ইসরাইলের দ্বারা তারা সবাই একই হুমকির মুখোমুখি।

প্রসঙ্গত, গত সোমবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে তুরস্ক ও ইরান এর মধ্যে উচ্চ-স্তরের সহযোগিতা কাউন্সিলের ৬ষ্ঠ বৈঠক অনুষ্ঠিত হয়েছে। তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়িব এরদোগান এবং ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি ওই বৈঠকে দ্বিপক্ষীয় সম্পর্ক, করোনভাইরাস থেকে পরিত্রাণ ইত্যাদি বিষয়ে আলোচনা করেন।

সূত্র: মিডলইস্ট মনিটর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *