জেরুসালেমকে রাজধানী করে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গড়তে চায় কাতার

জেরুজালেমকে রাজধানী করে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গড়তে বদ্ধপরিকর কাতার সরকার। এক্ষেত্রে ইহুদীবাদী ইসরাইল-ফিলিস্তিন সংঘাত নিরসনে দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধানও আশা করছে দেশটি।

বুধবার (২ সেপ্টেম্বর) আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ইহুদী জামাতা ও সিনিয়র উপদেষ্টা জারেড কুশনারের সঙ্গে বৈঠকে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি এ কথা জানিয়েছেন।

১৯৬৭ সালের মধ্যপ্রাচ্য যুদ্ধের পর দখল করা ফিলিস্তিনের পশ্চিমতীর, গাজা ও পূর্ব জেরুজালেমের সব এলাকা থেকে ইসরাইলি দখল অপসারণ এবং সেখানে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার প্রস্তাব দেন কাতারের আমির।

দোহায় অনুষ্ঠিত ওই বৈঠকে তিনি বলেন, দখলকৃত অঞ্চলগুলোতে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠিত হলে ইসরাইলের সাথে তার দেশ সম্পর্ক্য স্বাভাবিক করতে সম্মত হবে। তবে এ প্রস্তাব বাস্তবায়নে ইসরাইল কোনো উদ্যোগই নেয়নি।

২০০২ সালে গৃহীত আরব শান্তি উদ্যোগের প্রতি এখনও কাতার প্রতিশ্রুতিবদ্ধ বলে জানান শেখ তামিম বিন হামাদ আল থানি।

এর আগে সৌদি আরবের ক্রাউন প্রিন্স মুহাম্মাদ বিন সালমানের সঙ্গেও বৈঠক করেছেন ট্রাম্পের ইহুদী জামাতা ও তার জ্যেষ্ঠ উপদেষ্টা জারেড কুশনার।

মঙ্গলবার সৌদি আরবে এ বৈঠক অনুষ্ঠিত হয়। এতে দেশটির পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান উপস্থিত ছিলেন। বৈঠকে আমিরাত যেতে সৌদি আরবের আকাশ পথ ব্যবহারে ইহুদীবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলকে অনুমতি দেয় সৌদি কর্তৃপক্ষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *