ভারতে প্রধান বিচারপতিকে কটাক্ষ করায় আইনজীবীকে জরিমানা করল ১ রুপি

ভারতে প্রধান বিচারপতিকে কটাক্ষ করে টুইটের জেরে আদালত অবমাননা মামলায় প্রবীণ আইনজীবী প্রশান্ত ভূষণকে ১ রুপি জরিমানা করেছেন দেশটির সুপ্রিমকোর্ট।

সোমবার (৩১ আগস্ট) বিচারপতি অরুণ মিশ্রের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ আইনজীবী প্রশান্ত ভূষণকে এই সাজা দেন বলে প্রতিবেদন প্রকাশ করেছে ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনের তথ্যমতে, আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে শীর্ষ আদালতের রেজিস্ট্রারের কাছে সেই অর্থ জমা দিতে না পারলে তাকে তিন মাসের কারাদণ্ড ভোগ করতে হবে। অথবা তিন বছরের জন্য তিনি আইনজীবী হিসেবে কোনো মামলায় অংশ নিতে পারবেন না।

গত ২৭ জুন সুপ্রিমকোর্টের বিরুদ্ধে একটি টুইট করেছিলেন ভূষণ। এর দুদিন পর দেশটির প্রধান বিচারপতি এসএ বোবদকে নিয়ে আরও একটি টুইট করেন ৬৩ বছরের এ আইনজীবী।

ওই টুইটে তিনি লেখেন– মাস্ক বা হেলমেট না পরেই নাগপুরের রাজভবনের এক বিজেপি নেতার ৫০ লাখ টাকার মোটরসাইকেল চালিয়েছেন ভারতের প্রধান বিচারপতি। সুপ্রিমকোর্টকে লকডাউন মোডে রেখে নাগরিকদের বিচার পাওয়ার মৌলিক অধিকার থেকে বঞ্চিত করছেন তিনি।

ওই টুইটের পর ভারতজুড়ে তোলপাড় শুরু হয়। গত ১৪ আগস্ট প্রশান্ত ভূষণকে আদালত অবমাননায় দোষী সাব্যস্ত করে ভারতের শীর্ষ আদালত। ২০ আগস্ট তাকে ক্ষমা চাওয়ার জন্য সময় দেয়া আদালত।

কিন্তু ক্ষমা চাইতে রাজি না হওয়া সোমবার সেই মামলায় রায় দিলেন সুপ্রিমকোর্টের তিন বিচারপতির বেঞ্চ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *