বৃহস্পতিবার, জুলাই ২৯, ২০২১

ফ্রান্সে কৃষ্ণাঙ্গ যুবককে পুলিশের নির্যাতনের ঘটনায় বিক্ষোভ

ফ্রান্সে পুলিশি নির্যাতনে শিকার হয়েছে এক কৃষ্ণাঙ্গ। পেটানো ছাড়াও তার উপরে টিয়ার গ্যাস ছুড়ে পুলিশ। একটি ভিডিও প্রকাশ পেলে ঘটনাটি সামনে আসে।

কাতারভিত্তিক আলজাজিরা জানায়, কৃষ্ণাঙ্গ নির্যাতনের প্রতিবাদে বর্ণবাদবিরোধী বিক্ষোভ দেখা দেয় প্যারিসে। এ সপ্তাহে এ ধরনের দুইটি ঘটনায় ক্ষুব্ধ দেশটির নাগরিকেরা।

পুলিশের ভিডিও ধারণ করা যাবে না বলে প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাখোঁ সরকারের এক বিল নিয়ে বিতর্কের সময় এ ঘটনা ঘটল।

দেশটির নাগরিক সমাজ ও সাংবাদিকদের দাবি, এ বিলের ফলে পুলিশের নিষ্ঠুরতা প্রকাশ্যে আসবে না, যাতে তারা শাস্তির আওতার বাইরে থেকে যাবে।

বৃহস্পতিবার ফরাসি একটি নিউজ সাইটে কৃষ্ণাঙ্গ নির্যাতনের ভিডিওটি প্রকাশ করা হয়। পুলিশি নিষ্ঠুরতার শিকার ওই ব্যক্তির মাইকেল বলে জানা গেছে। পেশায় তিনি একজন সংগীত প্রযোজক।

রাস্তায় মাস্ক ছাড়া দেখে মাইকলেকে অনুসরণ করে তিনজন পুলিশ কর্মকর্তা। একপর্যায়ে তার মিউজিক স্টুডিওতেও ঢুকে পড়ে তারা। পুরো ঘটনাটি স্টুডিওর নিরাপত্তা ক্যামেরা ও প্রতিবেশীর ক্যামেরায় উঠে আসে।

দেখা যায়, মাইকেলকে একাধারে ঘুষি ও লাঠি দিয়ে আঘাত করে পুলিশ কর্মকর্তারা। ভিডিওতে মাইকেলের রক্তাক্ত চেহারা প্রকাশ পায়। স্টুডিওর ভেতরে ছিলেন আরও নয় ব্যক্তি। তাদের বের করে আনতে টিয়ার গ্যাস গ্রেনেড ছুড়ে মারা হয়।

এদিকে ভিডিওতে প্রকাশ পাওয়া পুলিশ কর্মকর্তাদের বরখাস্ত করেছেন ফরাসি স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমানিয়ান। পুরো ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছেন তিনি।

spot_imgspot_img

আরও