শুক্রবার, মে ২৭, ২০২২

মনে রাখবেন; এবারের নির্বাচন বাংলা বাঁচানোর নির্বাচন: মমতা বন্দ্যোপাধ্যায়

ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল সভানেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, এবারের নির্বাচন মনে রাখবেন বাংলা বাঁচানোর নির্বাচন, বাংলার সম্মান বাঁচানোর নির্বাচন। এবারের নির্বাচন বাংলায় সভ্যতা থাকবে কি না তার নির্বাচন। রবীন্দ্রনাথ, নজরুল, পঞ্চানন বর্মা, হরিচাঁদ-গুরুচাঁদ, স্বামী বিবেকানন্দ, রামকৃষ্ণ পরমহংস দেব থাকবে কি না তার নির্বাচন। নেতাজি সুভাষ চন্দ্র বোসের ভাষায় কথা বলতে পারব কি না তার নির্বাচন। এই নির্বাচন মনে রাখবেন বাংলাকে আগামীদিনে বাঁচানোর নির্বাচন। বংলা যেন বাংলাই থাকে, বাংলাকে যেন কেউ দখল করতে না পারে তার নির্বাচন।

সোমবার (১৯ এপ্রিল) পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচন উপলক্ষে ওই রাজ্যের উত্তর দিনাজপুরের কালিয়াগঞ্জে দলীয় সমাবেশে তিনি এসব কথা বলেন।

মমতা উপস্থিত জনতার উদ্দেশ্যে বলেন, আপনারা ভোটটা অবশ্যই দেবেন। না হলে বিজেপি জানেন তো দুটো আইন করে এখনও রেখে দিয়েছে। একটা এনপিআর (জাতীয় জনসংখ্যা নিবন্ধন), একটা এনআরসি (জাতীয় নাগরিক পঞ্জি)। আরেকটা অন্য আইন করে রেখে দিয়েছে। ফলে আপনি যদি ভোট না দেন, ভোটার তালিকা থেকে আপনার নাম বাদ গেলে, ওরা আসামে ১৪ লাখ বাঙালিকে ভোটার তালিকা থেকে নাম বাদ দিয়ে দিয়েছে।

আসামে নির্বাচন ৬ তারিখে হয়ে গেছে, এবং ৮ তারিখ থেকে আবার ‘ডি নোটিশ’ দিতে শুরু করেছে। কাজেই মনে রাখবেন ডিটেনশন ক্যাম্পে যাওয়ার প্রশ্ন নেই। আমি এনআরসি করতে দেবো না, আমি এনপিআর করতে দেবো না। আমি উদ্বাস্তুদের সম্পূর্ণ জমি নিঃশর্ত জমির দলিল দিচ্ছি। উদ্বাস্তুরা যে যেখানে আছেন সবাই জমির দলিল পাবেন। চিন্তা করার কোনও কারণ নেই।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_imgspot_img
spot_imgspot_img