মঙ্গলবার, মে ২৪, ২০২২

মার্কিনীদের মুনাফেকি সত্ত্বেও তালেবানকে ইস্তাম্বুল সম্মেলনে যোগ দিতে পরামর্শ হেকমতিয়ারের

ইনসাফ | নাহিয়ান হাসান


চুক্তি মোতাবেক সেনাদের প্রত্যাহার না করে আমেরিকা মুনাফেকি করতেও আফগানিস্তানে শান্তি আনয়নে তালেবানকে অবশ্যই আসন্ন ইস্তাম্বুল সম্মেলনের সুযোগ কাজে লাগাতে হবে বলে মন্তব্য করেছেন রাশিয়াবিরোধী আফগান জিহাদের অন্যতম মুজাহিদ কমান্ডার ও হিজবে ইসলামি দলের প্রধান গুলবুদ্দীন হেকমতিয়ার।

শনিবার (১৭ এপ্রিল) কাবুলে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে তিনি মন্তব্য করেন।

হেকমতিয়ার বলেন, মূলত মার্কিনীরা চুক্তি মোতাবেক সেনা প্রত্যাহার বিলম্ব করায় আফগান শান্তি প্রক্রিয়া জটিল আকার ধারণ করেছে। তবে যুদ্ধ বন্ধে আন্তঃআফগান আলোচনা বাদ দেওয়া মোটেও উচিত হবে না।

তালেবান যদি আন্তঃআফগান শান্তি আলোচনা ও তুরস্কে অনুষ্ঠিতব্য আফগান বিষয়ক সম্মেলন বয়কট করে তবে তাদের কোনো স্বার্থই হাসিল হবে না। তারা আফগান জনগণ ও বিশ্ববাসীর সাথে আবেদনমূলক আলোচনার মাধ্যমে শান্তি ফিরিয়ে আনতে পারে।

তালেবান নিজ অবস্থানে সঠিক এবং কারো সাথে আলোচনায় বসতে ভীত নয় উল্লেখ করে আফগান জিহাদের এ মুজাহিদ কমান্ডার বলেন, কোনো ব্যক্তি বা গোষ্ঠী যারা নিজেকে সঠিক বলে দাবি করে এবং নিজ অবস্থানে সঠিক হওয়ার ব্যাপারে যথেষ্ট শক্তিশালী কারণও তার কাছে থাকে, সে কখনো কারো সাথে আলোচনায় বসতে ভয় পায় না।

এ বিষয়ে তালেবানদের উদ্দেশ্য হেমতিয়ার বলেন, সুতরাং তোমরা আলোচনায় বসো। দেশীয় ও আন্তর্জাতিক বিরোধী পক্ষের কাছে নিজেদের অবস্থান ও যৌক্তিক কারণগুলো তুলে ধরো। এটি তোমাদের জন্য সুবর্ণ সুযোগ। অতএব কেনো তোমরা এই সুযোগের সদ্ব্যবহার করবে না!

১৯৯৬ সালে আফগানিস্তানের শাসনকার্যে নেতৃত্ব দেওয়ায় প্রধানমন্ত্রী খেতাব পাওয়া এই নেতা পুনরায় জোর দিয়ে বলেন, মার্কিনীদের দোহা চুক্তি লঙ্ঘনের কারণে আফগান জনগণের সাথে হতে যাওয়া তালেবানের শান্তি আলোচনা বয়কট করা মোটেও উচিত হবে না।

আসন্ন ইস্তাম্বুল সম্মেলনে সফলতার ক্ষেত্রে মানসম্মত প্রতিনিধি নির্বাচন পার্থক্য গড়ে দিতে পারে উল্লেখ করে হিজবে ইসলামী দলের প্রধান গুলবুদ্দীন হেকমতিয়ার গত মাসে আনাদোলুকে দেওয়া বিশেষ সাক্ষাতকারে বলেছিলেন, আসন্ন ইস্তাম্বুল সম্মেলনে পুনরায় দোহা ও মস্কোর বৈঠকের ব্যর্থতা এড়াতে প্রভাবশালী রাজনৈতিক দলগুলির শীর্ষ নেতা, আফগান সরকারী কর্মকর্তা এবং তালেবান নেতাদের আমন্ত্রণ জানানোর পরামর্শ রইলো।

উল্লেখ্য, আগামী ২৪ এপ্রিল আন্তঃআফগান শান্তি আলোচনার জন্য ইস্তাম্বুল সম্পূর্ণ রূপে প্রস্তুত বলে ঘোষণা দিয়েছে তুরস্ক।

তবে দোহা ও মস্কোতে অনুষ্ঠিত ব্যর্থ বৈঠকের পর আফগান তালেবানরা চাচ্ছে বিশ্বাসঘাতক মার্কিনীরা যেনো সম্পাদিত চুক্তি (মে মাসের মধ্যে মার্কিন সেনাসহ সকল বিদেশি সেনা প্রত্যাহার) মোতাবেক আগে সকল সেনা প্রত্যাহার করে নেয়। নাহলে তারা ২৪ এপ্রিল অনুষ্ঠিত হতে যাওয়া ইস্তাম্বুল সম্মেলনে অংশগ্রহণ করতে রাজি না।

সূত্র: ইয়েনি শাফাক

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_imgspot_img
spot_imgspot_img