মঙ্গলবার, মে ২৪, ২০২২

লাশ নিয়ে ব্যবসা শুরু করেছে মিয়ানমার সেনাবাহিনী; লাশের দাম সাত হাজার টাকা

গণতন্ত্রকামীদের বিক্ষোভে নির্বিচারে গুলি চালিয়ে ক্ষান্ত হয়নি মিয়ানমার জান্তা সরকার। গুলিতে নিহত বিক্ষোভকারীদের লাশ হস্তান্তরের জন্য স্বজনদের কাছ থেকে জোরপূর্বক প্রতি লাশের জন্য এক লাখ ২০ হাজার মিয়ানমার কিয়াট বা সাত হাজার ২০০ টাকা আদায় করছে জান্তা সরকার।

দেশটির বৃহত্তম বাণিজ্যিক নগরী ইয়াঙ্গুনের কাছের বাগো শহরে বিক্ষোভকারীদের ওপর হামলা চালায় নিরাপত্তা বাহিনী। এ হামলায় অন্তত ৮২ জন নিহত হন। হত্যাযজ্ঞের পর মর্গে লাশের স্তূপ জমে ওঠে। বাগো ইউনিভার্সিটি স্টুডেন্টস ইউনিয়ন এক ফেসবুক পোস্টে অভিযোগ করে, শুক্রবার (৯ এপ্রিল) যারা নিহত হয়েছেন, তাদের লাশ স্বজনদের কাছে হস্তান্তরের জন্য পরিবারের কাছ থেকে অর্থ আদায় করছে মিয়ানমারের জান্তা।

এক ব্লগ পোস্টেই মন্তব্য করেন ইইউর বিদেশ নীতিবিষয়ক প্রধান জোসেফ বোরেল। বিক্ষোভে নিহতদের লাশ সেনাদের কাছ থেকে ছাড়িয়ে আনতে গুনতে হবে ৮৫ ডলার।

এদিকে, ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বলেছে, মিয়ানমারের জান্তাদের এমন কর্মকাণ্ডের বিরুদ্ধে কোন প্রকার ব্যবস্থা নেওয়া যাচ্ছে না শুধুমাত্র চিন ও রাশিয়ার জন্য। এ দুটি দেশের বাধার কারণে জান্তার বিরুদ্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের পক্ষ থেকে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করা যাচ্ছে না।

নিজ দেশের জনগণের ওপর মিয়ানমারের জান্তার রক্তক্ষয়ী দমন-পীড়নের বিরুদ্ধে ঐক্যবদ্ধ আন্তর্জাতিক পদক্ষেপে বাধা দিচ্ছে চীন ও রাশিয়া। এ দুটি দেশের বাধার কারণে জান্তার বিরুদ্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের পক্ষ থেকে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করা যাচ্ছে না।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_imgspot_img
spot_imgspot_img