শনিবার, জুলাই ২, ২০২২

শেখ হাসিনার সভাপতিত্বে ডি-৮ এর সম্মেলন আজ; যোগ দিবেন এরদোগান ও ইমরান খান

উন্নয়নশীল আট মুসলিম রাষ্ট্রের জোট ডি-৮ এর দশম শীর্ষ সম্মেলনের চূড়ান্ত পর্ব আজ বৃহস্পতিবার (৮ এপ্রিল)। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জোটের শীর্ষ নেতারা ভার্চ্যুয়ালি বৈঠকে অংশগ্রহণ করবেন।

মুসলিম বিশ্বের এ ৮টি দেশের জোট ডি-৮ এর এবারের সম্মেলনের আয়োজন করছে বাংলাদেশ। অনুষ্ঠানটি ঢাকায় অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে করোনাকালীন পরিস্থিতির জন্য সদস্যভুক্ত রাষ্ট্রগুলোর রাষ্ট্র বা সরকার প্রধানরা সশরীরে ঢাকায় আসতে পারেননি। ফলে অনলাইনে অনুষ্ঠিত হবে এ বৈঠক। এতে ডি-৮ দেশের রাষ্ট্র বা সরকার প্রধানরা বক্তব্য দেবেন।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ডি-৮ এর বৈঠকে যোগ দিবেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান, পাকিস্তানের প্রধানমন্ত্রীর ইমরান খান, মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মুহিদ্দীন ইয়াসিন, ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো, নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মাদ বুহারি, ইরানের প্রেসিডেন্ট হাসান রোহানি ও মিশরের প্রধানমন্ত্রী মোস্তাফা।

জানা যায়, ডি-৮ এর আগামী ১০ বছরের রোডম্যাপ নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে এ শীর্ষ সম্মেলনে। এতে বাণিজ্য, কৃষি ও খাদ্য নিরাপত্তা, শিল্প সহযোগিতা এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্প, পরিবহন, জ্বালানি ও খনিজ সম্পদ এবং পর্যটন- এই ছয়টি ক্ষেত্রে আন্তঃ ডি-৮ সহযোগিতা বৃদ্ধিসহ আন্তর্জাতিক, অর্থনৈতিক ও বাণিজ্যিক বিষয়ে সম্মিলিত নীতিগত অবস্থান গ্রহণ করা হবে।

এবারের শীর্ষ সম্মেলনে সভাপতিত্ব করার পাশাপাশি বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শীর্ষ সম্মেলনের বর্তমান চেয়ার তুরস্কের কাছ থেকে বাংলাদেশ সভাপতির দায়িত্ব বুঝে নেবে। আগামী দুই বছর ঢাকা ডি-৮ এর ওই দায়িত্ব পালন করবে।

আজকের অনুষ্ঠিতব্য শীর্ষ সম্মেলনের আগে ৭ই এপ্রিল ১৯তম ডি-৮ কাউন্সিল অব মিনিস্টার্স এবং তার আগে ৫ থেকে ৬ই এপ্রিল ডি-৮ কমিশনের ৪৩তম সেশন হয়েছে। উদ্বোধনী দিনে (৫ই এপ্রিল) ডি-৮ বিজনেস ফোরাম এবং প্রথম ডি-৮ ইয়ুথ সামিট অনুষ্ঠিত হয়েছে।

দশম ডি-৮ শীর্ষ সম্মেলন উপলক্ষে একটি ওয়েবসাইট চালু করা হয়েছে, যেখানে আগামী দুই বছর, অর্থাৎ বাংলাদেশের চেয়ার থাকাকালীন সময়ে বিভিন্ন তথ্য প্রকাশ করা হবে।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img