মঙ্গলবার, মে ২৪, ২০২২

কবি ও নজরুল গবেষক মহিউদ্দিন আকবর ইন্তেকাল করেছেন

বিশিষ্ট কবি, ছড়াকার ও নজরুল গবেষক মহিউদ্দিন আকবর ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন।

আজ বুধবার (৭ এপিল) রাত ৩ টায় জাতীয় হৃদরোগ ইন্সটিটিউটে তিনি ইন্তেকাল করেন।

কবি মহিউদ্দিন আকবর দীর্ঘদিন হার্টের সমস্যায় ভুগছিলেন। গতকাল চতুর্থ বারের মত হার্ট অ্যাটাক করলে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। এর পর জাতীয় হৃদরোগ ইন্সটিটিউটে এ কবিকে লাইফ সাপোর্টে রাখা হয়েছিল।

আজ বুধবার বাদ জোহর রাজধানীর বাসাবো ঝিলপাড় মসজিদে এবং বাদ আসর তার গ্রামের বাড়ি মানেহর মসজিদে মরহুমের জানাজার নামাজ অনুষ্ঠিত হবে। জানাজা শেষে কবিকে মানেহরের পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।

ইসলামী ভাবধারার এ কবির সাধারণ পরিচয় হলো কবি, ছড়াকার, লেখক ও নজরুল গবেষক। কিন্তু তার আরেকটি পরিচয় হলো তিনি একজন মুক্তিযোদ্ধাও। মুক্তিযুদ্ধের একদম শুরু থেকেই তিনি সক্রিয় ছিলেন যুদ্ধের ময়দানে। যুদ্ধে তিনি তার ভাই, চাচাসহ একাধিক আপনজনকে হারিয়েছেন। পাকিস্তান বাহিনী পুড়িয়ে ছাই করে দিয়েছে তাদের বসত বাড়িসহ সবকিছু। পরবর্তীতে তাদের ভস্মিভূত বাড়িতেই স্থাপন করা হয় মাদারীপুরের বিখ্যাত ‘দিগলাপাড়া মুক্তিযুদ্ধ’ ক্যাম্পটি।

কবি দৃঢ়তার সঙ্গে বলেছেন, মুক্তিযুদ্ধ হয়েছিলো পাকিস্তানের শাসকদের অত্যাচারের বিরুদ্ধে। ধর্মের বিরুদ্ধে নয়। মুক্তিযুদ্ধের সময় ট্রেনিং শেষে যোদ্ধারা কুরআন হাতে শপথ গ্রহণ করতেন। তারা মাঠে-ময়দানেও নামাজ আদায় করতেন। যুদ্ধের সাফল্যের জন্য দোয়া করতেন। মানুষের মধ্যে মুক্তির চিন্তাই প্রধান ছিলো। অন্যকিছু নয়।

কবি ও ছড়াকার মহিউদ্দিন আকবরের ইন্তেকালে পরিবারের পক্ষ থেকে তার রুহের মাগফেরাত কামনা করে দেশবাসীর কাছে দুআ চাওয়া হয়েছে। মহান রব্বুল আলামিন তাকে জান্নাতের উচ্চু মাকাম দান করুন।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_imgspot_img
spot_imgspot_img