বৃহস্পতিবার, মে ১৯, ২০২২

উত্তর সাইপ্রাসে কুরআনুল কারীমের কোর্স নিষিদ্ধের রায়ে তুরস্কের তীব্র প্রতিবাদ

ইনসাফ | নাহিয়ান হাসান


তুর্কী প্রজাতন্ত্রের উত্তর সাইপ্রাসে আদালত কর্তৃক পবিত্র কুরআনুল কারীমের কোর্স বন্ধ করার সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানিয়েছে তুরস্ক।

আদালতের এই সিদ্ধান্তকে চরম গোঁড়ামি ও চিহ্নিত মতাদর্শের ফসল হিসেবে আখ্যায়িত করেছে ইসলামী খেলাফতের সর্বশেষ ঝান্ডাধারী দেশ তুরস্ক।

তাছাড়া, এ রায়ের মাধ্যমে সেক্যুলারিজমের বহিঃপ্রকাশ ও ব্যক্তির মৌলিক অধিকার এবং স্বাধীনতাকে বিলুপ্তির দিকে ঠেলে দেয় বলে মন্তব্য করেছেন তুরস্কের যোগাযোগ বিভাগের পরিচালক ফখরুদ্দীন আলতুন।

তিনি বলেন, সেক্যুলারিজম ধর্মীয় স্বাধীনতার নিশ্চয়তা দেয়। সুতরাং সেক্যুলারিজমকে পুঁজি করে ধর্মীয় শিক্ষা নিষিদ্ধ করা যাবে না। কুরআনুল কারীম নিয়ে সীমাবদ্ধতা আরোপের রায় ইউরোপীয় অঞ্চলের মানবাধিকারের ব্যাপারে উদ্বেগের জন্ম দেয়।

তাছাড়া, ফ্রান্সের বিশ্ববিদ্যালয়ের করিডরগুলোতে ধর্ম পালনে নিষেধাজ্ঞা আরোপ করতে ফ্রেঞ্চ সিনেট গত সপ্তাহে এমন একটি বিতর্কিত বিলের অনুমোদন দেয় যা ইসলামপন্থী তথাকথিত বিচ্ছিন্নতাবাদের ‍বিরুদ্ধে কাজ করবে বলে দাবি করে ম্যাক্রোঁর সরকার।

এছাড়াও ফ্রেঞ্চ সিনেটে গৃহীত নতুন রেজ্যুলিউশনগুলো ফ্রান্সে ব্যক্তির অধিকার এবং স্বাধীনতার উপর মারাত্মক আঘাত হবে বলে উদ্বেগ প্রকাশ করে মানবাধিকার রক্ষাকারী সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

সূত্র: মিডল ইস্ট মনিটর

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_imgspot_img
spot_imgspot_img