মঙ্গলবার, জুন ১৮, ২০২৪

সৌদিসহ তিন দেশের কাছে কয়েকশ কোটি ডলারের অস্ত্র বিক্রি করছে আমেরিকা

ক্ষমতার শেষ দিনগুলোতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং তার প্রশাসন বিশেষ করে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে অস্ত্র বিক্রির জন্য মরিয়া হয়ে উঠেছে।

এর অংশ হিসেবে সৌদি আরব, কুয়েত এবং মিশরের কাছে কয়েকশ কোটি ডলারের অস্ত্র বিক্রি অনুমোদন দিয়েছে ট্রাম্প প্রশাসন। অথচ সৌদি আরব এবং মিশরের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের মারাত্মক অভিযোগ রয়েছে।

গতকাল (মঙ্গলবার) মার্কিন পররাষ্ট্র দপ্তর জানিয়েছে, বোয়িং কোম্পানি নির্মিত তিন হাজার জিবিইউ-৩৯ স্মল ডায়ামিটার বোম, গোলাবারুদ এবং সংশ্লিষ্ট যন্ত্রাংশ সৌদি আরবকে সরবরাহ করবে যার বিনিময় মূল্য হবে ২৯ কোটি ডলার। বিষয়টি জানিয়ে এরইমধ্যে কংগ্রেসকে নোটিশ করা হয়েছে।

এর আগে আমেরিকা সৌদি আরবের কাছে সাড়ে সাত হাজার স্মার্ট বোমা বিক্রি করবে বলে ঘোষণা করেছে যায় মূল্য হবে ৪৭ কোটি ৮০ লাখ ডলার। এর বাইরে নতুন করে স্মল ডায়ামিটার বোম সরবরাহ করার ঘোষণা দিল মার্কিন সরকার।

মার্কিন কংগ্রেসকে নোটিশ করার পর ৩০ দিন পর্যন্ত আইন প্রণেতারা এই নোটিশ বাতিল করার সময় পাবেন। সেক্ষেত্রে আমেরিকার নতুন প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতা নেয়ার পর এর সময়সীমা শেষ হবে। বাইডেন প্রশাসন যদি চায় তাহলে তারাও এই অস্ত্র বিক্রি স্থগিত করতে পারবে।

ডেমোক্র্যাট দল থেকে নির্বাচিত জো বাইডেন আগেই প্রতিশ্রুতি দিয়েছেন যে, সৌদি আরবের সঙ্গে আমেরিকার সম্পর্কের ধরণ তিনি পুনর্মূল্যায়ন করবেন এবং ইয়েমেন যুদ্ধে মার্কিন সমর্থনের অবসান ঘটাবেন।

পাশাপাশি মানবাধিকার লংঘন করার জন্য শাস্তি এবং সৌদিকে নিচু জাত হিসেবেই বিবেচনা করবেন তিনি।

এদিকে, ট্রাম্প প্রশাসন গতকাল কুয়েতের কাছে ৪২০ কোটি ডলারের এবং মিশরের কাছে ১৭ কোটি ডলারের অস্ত্র বিক্রির ঘোষণা দিয়েছে।

সূত্র- পার্সটুডে

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img