শনিবার, জুন ১৫, ২০২৪

বয়কটের ডাক দিয়েও ১৭ লক্ষ বেশি চাইনিজ স্মার্টফোন কিনেছে ভারতীয়রা

চিন বয়কটের আবহ কী ফিকে হয়ে গেল ভারতীয়দের মধ্যে!

এদেশে স্মার্টফোন বিক্রির পরিসংখ্যান যেন দিচ্ছে তেমনই ইঙ্গিত। তথ্য জানাচ্ছে, গত বছরের ভিত্তিতে ভারতীয়রা বাড়িয়েছেন চিনের কোম্পানির তৈরি স্মার্টফোন কেনা।

গত বছর অক্টোবরে যে পরিমাণ চাইনিজ স্মার্টফোন বিক্রি হয়েছিল ভারতে, তার থেকে এবারের অক্টোবরে বিক্রি হয়েছে প্রায় ১৭ লক্ষ ইউনিট মোবাইল বেশি কিনেছেন ভারতীয়রা।

শাওমি (Xiomi), ভিভো (Vivo), রিয়েল মি (realme) ও ওপো (Oppo), চিনের এই চার সংস্থার স্মার্টফোন পাওয়া যায় ভারতে। ২০১৯-র অক্টোবরে যেখানে সংস্থারগুলি মিলিয়ে ৪৬.০৭ লক্ষ ইউনিট বিক্রি হয়েছিল ভারতে, এবারের অক্টোবরে সেই সংখ্যাটা ৬৩.০১ লক্ষ ইউনিট। স্মার্টফোন মার্কেটের সঙ্গে যুক্ত বিশেষজ্ঞদের দেওয়া তথ্য থেকে পাওয়া গিয়েছে যে তথ্য।

চলতি বছরের মাঝামাঝি থেকে লাইন অফ কনট্রোলে দু-দেশের বাড়তে থাকা উত্তেজনার পর চিনের দিকে ডিজিটাল স্ট্রাইকের পথ নিয়েছিল ভারত। গত জুনে গালওয়ান প্রদেশে চিনের সেনার হামলায় প্রাণ হারিয়েছিলেন ২০ জন ভারতীয় জওয়ান।

সীমান্তে নিজেদের সীমানা রক্ষার জন্য প্রয়োজনীয় সামরিক পদক্ষেপের পাশাপাশি কূটনৈতিক পদক্ষেপও নিয়েছিল ভারত সরকার। দেশের নিরাপত্তা বিঘ্নিত হওয়ার কথা জানিয়ে ২০০-র বেশি চাইনিজ অ্যাপ বাতিল করেছিল ভারত সরকার। যাকে তথ্যভিজ্ঞ মহল নাম দিয়েছিল ডিজিটাল স্ট্রাইক নামে।

আত্মনির্ভর ভারতের ডাক দিয়ে ঘুরিয়ে বর্জনের ডাক দেওয়া হয়েছে চিনের বিভিন্ন পণ্যও। যে আবহে প্রবলভাবে সামিল হওয়ার কথাই সোশ্যাল মিডিয়ায় জানিয়েছিলেন অনেক ভারতীয়। কিন্তু এত সবের মাঝেও তথ্য বলছে অন্য কথা।

উৎস, সাউথএশিয়ানমনিটর

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img