বৃহস্পতিবার, অক্টোবর ২৪, ২০২৪

চীন ও পাকিস্তানকে বেলুচিস্তান ত্যাগের আল্টিমেটাম দিলো বেলুচ বিচ্ছিন্নতাবাদীরা

চীন ও পাকিস্তানকে বেলুচিস্তান ত্যাগের আল্টিমেটাম দিলো অঞ্চলটির বিচ্ছিন্নতাবাদীরা।

মঙ্গলবার (২৭ আগস্ট) সামাজিক যোগাযোগমাধ্যমে দলটির আল্টিমেটামের ভিডিও বার্তা ছড়িয়ে পড়ে।

ভিডিওতে এক মুখোশধারীকে বিচ্ছিন্নতাবাদী বেলুচ লিবারেশন আর্মির একটি গ্রুপের প্রধান বলে দাবী করতে দেখা যায়। তিনি বলেন, গুয়াদার ও এর আশপাশের এলাকার অধিকার শুধুমাত্র বেলুচদের। এসব আমাদের স্বদেশের অন্তর্ভুক্ত। আমরা আমাদের মাতৃভূমি রক্ষায় দায়বদ্ধ। তাই চীন ও পাকিস্তান উভয়কে দ্রুততম সময়ে এই এলাকাগুলো ছেড়ে যাওয়ার আল্টিমেটাম দিচ্ছি। নাহয় যেকোনো ধরণের হামলার জন্য তাদের নিজেদেরই দায়ী থাকতে হবে।

ভিডিও বার্তাটি এমন সময়ে আসলো যার আগের দিন দলটি বেলুচিস্তানের পাক সরকার ও প্রশাসনের বিরুদ্ধে ব্যাপক হামলা শুরু করে। যে হামলার তীব্র নিন্দা জানিয়ে পাক সরকারের পক্ষে দাঁড়ায় চীন।

উল্লেখ্য, পাকিস্তানের প্রাকৃতিক খনিজ সম্পদ সমৃদ্ধ সবচেয়ে বড় প্রদেশ হলো বেলুচিস্তান। এর উত্তর-পশ্চিম ও দক্ষিণ-পশ্চিমাঞ্চল আফগানিস্তান ও ইরানের সাথে সংযুক্ত এবং দক্ষিণ সীমানায় রয়েছে গুরুত্বপূর্ণ নৌ-বন্দর গুয়াদার ও প্রাচুর্যে ভরপুর আরব সাগর। চীনা প্রযুক্তি ও কারিগরী সহায়তায় বন্দর নগরিটিতে একটি উন্নত ইকোনমিক জোন গড়ে তুলছে পাকিস্তান। যেখানে ২০২৩ থেকে এখন পর্যন্ত বেশ কয়েকবার হামলা চালায় পৃথক স্বাধীন রাষ্ট্র গঠনের দাবীতে সশস্ত্র আন্দোলন চালিয়ে যাওয়া বেলুচ বিচ্ছিন্নতাবাদীরা।

সূত্র: হুররিয়াত

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img