রবিবার, জুলাই ১৪, ২০২৪

এই হাজ্বীকে চেনেন? তিনিই সেই খ্রিষ্টান ধর্মগুরু যিনি ১০ হাজার অনুসারী নিয়ে ইসলাম গ্রহণ করেছিলেন

বিস্ময়কর স্বপ্ন দেখে ইসলাম ধর্মগ্রহণের গল্প শুনালেন হজ্ব করতে আসা দক্ষিণ আফ্রিকান ধর্মযাজক ইবরাহীম রিচমন্ড।

সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে সৌদি আরবে হজ্ব করতে আসা নওমুসলিম ইবরাহীমের একটি সাক্ষাতকার ছড়িয়ে পড়ে।

ভিডিওতে নওমুসলিম ইবরাহিমকে ইহরাম বাঁধা অবস্থায় হেরাগুহা সম্বলিত জাবালে নূর পর্বতের নিকটে একটি গাড়ি থেকে নেমে সিজদায় লুটিয়ে পড়তে দেখা যায়। এসময় তাকে খুবই উৎফুল্ল ও আনন্দিত দেখাচ্ছিলো।

সাক্ষাতকারে তিনি বলেন, বিস্ময়কর স্বপ্ন দেখে ইসলাম ধর্মগ্রহণের আগ পর্যন্ত ১৫ বছর যাবত আমি দক্ষিণ আফ্রিকার একটি কংগ্রেশনাল গীর্জার (সংশোধিত প্রোটেস্টেন্ট খ্রিস্টধর্ম) ধর্মযাজক ছিলাম। ওই গীর্জার আওতায় আমাদের ১০ লক্ষ অনুসারী ছিলো।

একদিন গীর্জার ছোট্ট একটি কামরায় ঘুমানোর সময় আমি দেখলাম, কেউ একজন আমাকে আহবান করছিলো, তুমি তোমার অনুসারীদের সাদা পোশাক পরিধানের আদেশ দাও। তখন আমি বললাম, মুসলিমদের মতো! তখন লোকটি বলে উঠলো, হ্যাঁ। তখন আমি জেগে উঠি। আর মনকে সান্ত্বনা দিই যে, এটা নিছক স্বপ্ন মাত্র।

কিন্তু না! স্বপ্নটি এরপরেও কয়েকবার দেখতে পাই আমি। প্রতিবারই স্বপ্নে আমাকে একই কথা বলা হতো। আর প্রতিবারই আমি তা নিছক স্বপ্ন বলে নিজেকে শান্তনা দিতাম। কিন্তু শেষবারের আহবানটি এতোই জোরালো ছিলো যে, আমার অন্তরের সকল সন্দেহ আর সংশয় দূর হয়ে যায়। আমি বুঝতে পারি যে আমাকে আমাদের অনুসারী সমেত ইসলাম গ্রহণের ঐশ্বরিক আদেশ দেওয়া হচ্ছে। তখন আমি গীর্জায় সমবেত হওয়ার পরবর্তী তারিখে স্বপ্নে পাওয়া বার্তা বাস্তবায়নের সংকল্প করি। যেভাবেই হোক তারা যেনো ঐশ্বরিক বার্তা গ্রহণ করে এই কামনা করি। নির্ধারিত দিনে গীর্জায় সমবেত অনুসারীদের সামনে উপস্থিত হই। আর আমার স্বপ্নে পাওয়া বার্তার কথা জানাই।

তিনি বলেন, আপনি কী জানেন আল্লাহ পাক কাজটি কতটা সহজ করে দিয়েছিলেন? এর পরবর্তী সমবেত হওয়ার তারিখে তারা সকলেই গীর্জায় নিজেদেরকে আপাদমস্তক সাদা কাপড়ে আবৃত করে এসেছিলো। সকলেই আমার সাথে একসাথে শাহাদাত পাঠ করে ইসলাম ধর্ম গ্রহণ করেছিলো।

এসময় তিনি অত্যন্ত বিস্ময়, আনন্দ ও গর্ববোধ করে বলেন, আজ থেকে ঠিক ৩ মাস আগে গীর্জায় আমি শাহাদাত পাঠ করেছিলাম। পুরো গীর্জাও হাজার হাজার লোকের শাহাদাতের আওয়াজে গুঞ্জরিত হয়েছিলো। হাজার হাজার অনুসারীদের সবাই আমার সাথে শাহাদাত পাঠ করেছিলো। আমরা সবাই খুবই আনন্দিত ছিলাম। সবাই নিজেদের সৌভাগ্যবান মনে করছিলাম।

হজ্বের ব্যাপারে তিনি জানান, আমাকে যখন বলা হলো,তুমিও আমাদের সাথে হজ্বে যাচ্ছো। তখন বিস্ময়ে বলেছিলাম, আমি! এটা অসম্ভব! নিশ্চয় তোমরা আমার সাথে ঠাট্টা করছো। কিন্তু কল্পনাতীত বিষয়টিই সত্য হলো। আমিই আমার পরিবারের প্রথম ব্যক্তি যে এই পবিত্র ভূমি স্পর্শ করার সৌভাগ্য লাভ করেছি। যেখানে মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের উপর কুরআন অবতীর্ণ হতো।

লক্ষ লক্ষ হাজ্বির ন্যায় সাদা কাপড় গায়ে জড়ানো আর পবিত্র ভূমিতে আসা প্রকৃতপক্ষে এটা ছিলো আমার স্বপ্ন যা ইসলাম গ্রহণের পূর্বে আমি বারবার দেখেছিলাম। এখন সেটিই পূরণ হতে যাচ্ছে দেখে আমি বিস্মিত ও আনন্দিত।

জাবালে নূর যেখানে হেরা গুহা অবস্থিত তার উচ্চতার দিকে তাকিয়ে নওমুসলিম ইবরাহীম এসময় উচ্ছ্বাস প্রকাশ করে বলেন, আমি এই পাহাড়ের সর্বোচ্চ চূড়ায় আরোহন করতে চাই। তখন তার পাশে থাকা একজন তাকে পরামর্শ দেয় যে, চূড়ায় আরোহন বেশ কষ্টসাধ্য।

জবাবে তিনি বলেন, যতক্ষণ পর্যন্ত তুমি এমন হৃদয়ের অধিকারী থাকবে ততক্ষণ পর্যন্ত কোনো কিছুই কঠিন না। আল্লাহর নামে শুরু করলে কোনো কিছুই কঠিন হতে পারে না। উপরে উঠার জন্য আল্লাহ পাক আমার জন্য সবকিছুই সহজ করে দিবেন।

ইসলাম গ্রহণ, হজ্বে গমন ও জাবালে নূরে চড়ার ব্যাপারে তিনি উচ্ছ্বাস প্রকাশ করে আরো বলেন, আল্লাহ পাক আমাকে এখন এই সুযোগ দান করেছেন। হয়তো এই সুযোগ আগামীতে আমি নাও পেতে পারি।

আপনি কি ভাবতে পারেন? এখান দিয়ে (জাবালে নূর বেয়ে যে পথে হেরা গুহায় যেতে হয়) নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম একাকী পাহাড়ে চড়েছিলেন। ঠিক যে পথ বেয়ে তিনি পাহাড়ে চড়েছিলেন আমিও এখন সেই পথ বেয়ে উঠবো! তাঁর পদাঙ্ক অনুসরণ করবো!

জন্মভূমি দক্ষিণ আফ্রিকার লক্ষ লক্ষ নাগরিকও নূর খুঁজে পেতে রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের পদাঙ্ক অনুসরণ করবে বলে আমি বিশ্বাস করি।

এসময় হাজার হাজার খ্রিস্টান সমেত ধর্মযাজক থেকে মুসলিম হওয়া ইবরাহীমকে কুরআনের

يَهْدِي اللَّهُ لِنُورِهِ مَن يَشَاءُ ۚ وَيَضْرِبُ اللَّهُ الْأَمْثَالَ لِلنَّاسِ ۗ وَاللَّهُ بِكُلِّ شَيْءٍ عَلِيمٌ

এই আয়াত শুনে কান্নায় ভেঙ্গে পড়তে দেখা যায়।

যার অর্থ: আল্লাহ পাক যাকে ইচ্ছা তাঁর নূরের দিকে পরিচালিত করেন। মানুষের জন্য আল্লাহ পাক দৃষ্টান্ত উপস্থাপন করেন। প্রকৃতপক্ষে আল্লাহ তায়ালাই সর্ব বিষয়ে সর্বজ্ঞ। [সূরা নূর, আয়াত-৩৫]

উল্লেখ্য, দক্ষিণ আফ্রিকার জনপ্রিয় খ্রিস্টান ধর্মযাজক ইবরাহীম রিচমন্ড মোট ১০ হাজার খ্রিস্টান অনুসারীদের নিয়ে একসাথে ইসলাম ধর্মগ্রহণ করেছেন।

পৃথিবীর ৯০টি দেশ থেকে ২৫০০ মুসলিমকে সৌদি বাদশাহর হজ্ব করানোর উদ্যোগের আওতায় রাজকীয় অতিথি হয়ে সৌদি এসেছেন তিনি।

সূত্র: আল জাজিরা মুবাশির

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img