সোমবার, মে ১৩, ২০২৪

ঘানুশীর মুক্তি চেয়ে আরব বিশ্বের বিশিষ্ট জনদের বিবৃতি

তিউনিসিয়ার সাবেক স্পিকার ও আন-নাহদাহ পার্টির প্রধান রশিদ আল ঘানুশীসহ দেশটির অন্যান্য রাজনৈতিক নেতাদের মুক্তি দেওয়ার আহবান জানালেন আরব বিশ্বের ৮জন বিশিষ্ট ব্যক্তিত্ব।

বৃহস্পতিবার (২৮ এপ্রিল) ওই ৮জন বিশিষ্ট ব্যক্তিত্বের পক্ষ থেকে একটি যৌথ বিবৃতি প্রকাশিত হয়।

বিবৃতিতে বলা হয়, শুধু তিউনিসিয়ার দিকে লক্ষ্য করে নয় বরং গোটা আরব জাতির দিকে লক্ষ্য করে আমরা তিউনিসিয়ার পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন। পুরো আরব বিশ্ব যখন অসাধারণভাবে ঘুরে দাঁড়াচ্ছে, আবার একে অপরের ঘনিষ্ঠ বন্ধুতে পরিণত হচ্ছে, তখন আরব জাতীয়তাবাদে বিশ্বাসী অপর একটি দেশের সরকার আন নাহদাহ পার্টির প্রধান রশিদ ঘানুশী ও রিপাবলিকান পার্টির সেক্রেটারি জেনারেল প্রফেসর ইসাম শাবীর মতো বিশিষ্ট রাজনৈতিক ব্যক্তিত্ব এবং বিরোধী দলীয় নেতাদের বিরুদ্ধে সর্বাত্মক গ্রেফতার অভিযান পরিচালনা করছে!

এতে আরো বলা হয়, আমরা কায়েস সাঈদ সরকারের এই গ্রেফতার অভিযানের তীব্র নিন্দা জানাচ্ছি এবং ঘানুশী, ইসাম শাবী সহ সকল রাজনৈতিক নেতাদের অবিলম্বে মুক্তি দেওয়ার আহবান জানাচ্ছি। অন্তর্ভুক্তিমূলক সরকার গঠন ও সব ধরণের সমস্যা নিরসনে সকলের অংশগ্রহণে একটি সংলাপ আয়োজনেরও আহবান জানাচ্ছি।
পুরো আরব বিশ্বের মতো তিউনিসিয়ারও সমস্ত রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক সমস্যা সমাধানের জন্য ও বিভিন্ন বিতর্কিত ইস্যুতে একটি ব্যাপক এবং ন্যায়নিষ্ঠ অভ্যন্তরীণ সংলাপের প্রয়োজন।

বিবৃতি প্রদানকারী আরব বিশ্বের এই ৮জন বিশিষ্ট ব্যক্তিত্ব হলেন, আল-কুদস ইন্টারন্যাশনাল ফাউন্ডেশনের বোর্ড অফ ট্রাস্টিজের ভারপ্রাপ্ত প্রধান বাশশার মিরহাজ, আরব ন্যাশনাল কনফারেন্সের সেক্রেটারি হামদিন সাবাহি (মিশর), ন্যাশনাল-ইসলামিক কনফারেন্সের কো-অর্ডিনেটর খালেদ আ’লে সুফিয়ানি (মরক্কো), আরব ন্যাশনাল কনফারেন্সের সাবেক সেক্রেটারি যিয়াদ হাফেজ, আরব ন্যাশনাল কনফারেন্সের সাবেক সেক্রেটারি আব্দুল কাদের কু’জা, আরব ন্যাশনাল কনফারেন্সের সাবেক সেক্রেটারি মাজদি আল-মিসরাভি, আরব ন্যাশনাল কনফারেন্সের সাবেক মহাসচিব মাআ’ন বাশওয়ার এবং ন্যাশনাল-ইসলামিক কনফারেন্সের সাবেক জেনারেল কো-অর্ডিনেটর মুনির শফিক (ফিলিস্তিন)।

সূত্র: মিডল ইস্ট মনিটর

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img