শনিবার, এপ্রিল ২৭, ২০২৪

মাদরাসা বন্ধে এলাহবাদ হাইকোর্টের রায় অসাংবিধানিক: মাওলানা ওয়াহিদুল্লাহ খান

মাদরাসা বন্ধে এলাহবাদ হাইকোর্টের রায়কে অসাংবিধানিক বলে দাবী করেছেন সর্বভারতীয় মাদারিসে আরাবিয়া টিচার অ্যাসোসিয়েশনের মহাসচিব মাওলানা ওয়াহিদুল্লাহ খান।

সম্প্রতি সংবাদমাধ্যমকে দেওয়া এক বক্তব্যে তিনি বলেন, এতে কোনো সন্দেহ নেই যে এলাহবাদ হাইকোর্টের রায় অসাংবিধানিক। এর মাধ্যমে সংবিধানের ৩০ নং অনুচ্ছেদের লঙ্ঘন করা হয়েছে। কেননা এতে উল্লেখ রয়েছে যে, সংখ্যালঘুরা তাদের নিজস্ব শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা করতে পারবে। আমরা এই রায়ের বিরুদ্ধে লড়তে সুপ্রিম কোর্টে যাবো। আমরা আশাবাদী যে, সুপ্রিম কোর্ট আমাদের সাথে ন্যায় করবে।

অপরদিকে ইসলামিক মাদরাসা মর্ডানাইজেসন টিচার্স অ্যাসোসিয়েশনের সভাপতি এজাজ আহমদ বলেন, মাদরাসাগুলোতে পবিত্র কুরআন, ইসলাম শিক্ষা ও ইসলামী ইতিহাসের পাশাপাশি গণিত ও বিজ্ঞানের মতো জেনারেল সাবজেক্টগুলোর উপর পাঠদান করা হয়। এখানে পাঠদান করা শিক্ষকরাও অতি যোগ্যতাসম্পন্ন। তাহলে কেনো আমাদের সন্তানদের অন্য শিক্ষাপ্রতিষ্ঠানে পড়তে যেতে হবে? এছাড়া এখানে পড়াশোনা করা আমাদের শিক্ষার্থীরা ইংলিশ মিডিয়ামের শিক্ষার্থীদের ন্যায় জেনারেল সাবজেক্টগুলোতে ভালো ও মানসম্পন্ন।

ইউপির উগ্র হিন্দুত্ববাদী মুখ্যমন্ত্রী যোগী আদিত্য নাথ অতিদ্রুত হাইকোর্টের রায় বাস্তবায়নে পদক্ষেপ নেওয়ার ঘোষণা দিলেও এজাজ আহমদ বিশ্বাস করেন যে, রাজ্য সরকার তাকে মাদরাসা গুড়িয়ে দেওয়া থেকে বিরত রাখবে। এজন্য রাজ্য সরকার যথাযথ ব্যবস্থা নিবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

প্রদেশটির মাদরাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও ক্ষমতাসীন বিজেপির সদস্য ইফতেখার আহমদ জাভেদ বলেন, ইউপি প্রশাসনও হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ জানানোর কথা ভাবছে। আমি মনে করি সুপ্রিম কোর্টে হাইকোর্টের এই রায়কে চ্যালেঞ্জ জানানো উচিত। কিন্তু চূড়ান্ত সিদ্ধান্ত নির্ভর করছে মুখ্যমন্ত্রী, রাজ্যের শিক্ষামন্ত্রী ও আমলাদের উপর।

তিনি আরো বলেন, এই রায়টি ভারতের জন্য বড় এক ধাক্কা। অধিকাংশ মাদরাসা ছাত্রই উঠে আসে দরিদ্র পরিবার থেকে। মাদরাসায় তাদের সম্পূর্ণ বিনামূল্যে শিক্ষার সুযোগ দেওয়া হয়। সেই সব অসচ্ছল শিক্ষার্থীর ব্যয়ভারও রাজ্য বহন করে না। তাই রাজ্যের জন্য তারা মোটেও বোঝা নয়। এছাড়া রাজ্যে প্রায় ২৫ হাজার মাদরাসা রয়েছে। তন্মধ্যে শুধু ৫৬০টি মাদরাসা রাজ্য সরকারের তরফ থেকে তহবিল পায়। এসব মাদরাসা ও দরিদ্র শিক্ষার্থীরা যাকাত নাহয় অনুদানের মাধ্যমে পরিচালিত হয়। যদি মাদরাসা বন্ধ হয়ে যায় তবে এর ভুক্তভোগী হবে দেশের দরিদ্র জনগণ। বিশেষত মুসলিম মেয়েরা শিক্ষা বঞ্চিত থাকবে। কেননা তারা অন্য প্রতিষ্ঠানে যেতে আগ্রহী নয়।

ইফতেখার আহমদ জাভেদ এই রায়কে সমাজ বিধ্বংসী বলে মনে করেন। তিনি বলেন, এমন স্বনির্ভর শিক্ষাব্যবস্থায় আঘাত হানার ফলে সমাজ ব্যবস্থায়ও ধ্বস নামবে। যা আমাদের জন্য বড় চ্যালেঞ্জের হয়ে দাঁড়াবে। এছাড়া পুনরায় ক্ষমতায় যাওয়ার ক্ষেত্রে তার দলের জন্য এটি প্রতিবন্ধক হয়ে দাঁড়াতে পারে বলে মনে করেন তিনি।

এলাহবাদ হাইকোর্টের রায়ের পর গত শনিবার প্রদেশটির উগ্র হিন্দুত্ববাদী মুখ্যমন্ত্রী যোগী আদিত্য নাথ সংবাদমাধ্যমকে দেওয়া এক বক্তব্যে বলেছিলেন যে, আদালতের রায়কে সম্মান করেন তিনি এবং অতিদ্রুত এই রায় বাস্তবায়ন পদক্ষেপ নেওয়া হবে।

রাজনৈতিক বিশ্লেষক আসাদ রিজভী মাদরাসা সংশ্লিষ্ট সংস্থা ও বোর্ডের পদক্ষেপ এবং মুখ্যমন্ত্রীর বক্তব্য প্রসঙ্গে বলেন, মনে হয় না যোগী আদিত্য নাথ তার পরিকল্পনা বাস্তবায়ন করা থেকে পিছু হটবে।

সংবাদমাধ্যমের তথ্যমতে, মাদরাসা শিক্ষার বিরুদ্ধে সরকার আগ থেকেই পরিকল্পনা সাজিয়ে আসছে। যার দৃষ্টান্ত গত শুক্রবার হাইকোর্ট কর্তৃক মাদরাসা ও মাদরাসা শিক্ষাকে অসাংবিধানিক বলে রায় ঘোষণার আগেই প্রকাশ পায়। মাদরাসায় বিজ্ঞান পড়ানো হিন্দু ও মুসলিম সকল শিক্ষকের সাথে চুক্তি বাতিল করে উগ্র হিন্দুত্ববাদী সরকার, যাদের মাধ্যমে মুসলিমদের সন্তানেরা উপকৃত হতো। অথচ যারা সরকারি বিদ্যালয়ের স্বল্প খরচ জোগাতেও অক্ষম, সেই সব শিক্ষার্থীদের একমাত্র অবলম্বন ছিলো এসব মাদরাসা। সম্পূর্ণ বিনামূল্যে ইংরেজি, গণিত, বিজ্ঞান, ভূগল সহ বিভিন্ন বিষয়ে মানসম্মত শিক্ষা গ্রহণের সুযোগ পেতো।

সূত্র: আরব নিউজ

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img