রবিবার, অক্টোবর ২৭, ২০২৪

ইরাক ও সিরিয়াতে সন্ত্রাসী সংগঠন পিকেকের বিরুদ্ধে ব্যাপক হামলা চালিয়েছে তুরস্ক

ইরাক ও সিরিয়াতে অবস্থিত কুর্দি সন্ত্রাসী সংগঠন ‘পিকেকে’র বিভিন্ন ঘাঁটি লক্ষ্য করে ব্যাপক আকারে বিমান হামলা চালিয়েছে তুরস্কের জাতীয় গোয়েন্দা সংস্থা (এমআইটি)। গত বৃহস্পতিবার থেকে টানা তিনদিন এই হামলা চালানো হয় বলে নিশ্চিত করেছে তুরস্কের একটি নিরাপত্তা সূত্র। হামলায় সন্ত্রাসী সংগঠনটির ১৫৭ টি সাইট ধ্বংস করা হয়েছে। যার মধ্যে রয়েছে অস্ত্র ও গোলাবারুদের গুদামসহ তাদের নিরাপদ আশ্রয়স্থলসমূহ।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার তুরস্কের একটি প্রতিরক্ষা কোম্পানির ফটকে ভয়াবহ সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। যেখানে ৫ জন সাধারণ তুর্কি নাগরিক নিহত ও ২২ জন আহত হয়। এই হামলার ঠিক একদিন পরেই উত্তর সিরিয়া ও ইরাকে এই অভিযান পরিচালনা করা হয় আঙ্কারার পক্ষ থেকে।

নিরাপত্তা সূত্র থেকে জানা যায়, গত ২৩ অক্টোবর থেকে ২৬ অক্টোবর পর্যন্ত এই হামলা চালানো হয়েছে। এতে সন্ত্রাসী সংগঠনটির ১৫৭ ভবনে আক্রমণ পরিচালনা করা হয়। এতে সেসব ভবনে থাকা অস্ত্র ও গোলাবারুদ সমূলে ধ্বংস হয়েছে।

নিরাপত্তা সূত্রটি আরো জানায়, এই অভিযানে তুরস্কের তৈরি অস্ত্র ব্যবহার করা হয়েছে। যার মধ্যে অন্যতম ছিল ‘আংকা’ নামের দেশীয় প্রযুক্তিতে তৈরি ড্রোন।

উল্লেখ্য, গত ৪০ বছর ধরে তুরস্কের বিরুদ্ধে হামলা চালিয়ে আসছে কুর্দি সন্ত্রাসী সংগঠন পিকেকে। সন্ত্রাসী সংগঠনটি দ্বারা সংঘটিত হামলায় তুরস্কের নারী ও শিশুসহ প্রায় ৪০ হাজার মানুষ নিহত হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন ও তুরস্ক কর্তৃক সম্মিলিতভাবে সন্ত্রাসী সংগঠন হিসেবে আখ্যা দেওয়া হয়েছে পিকেকে’কে। এর সিরিয়ার শাখার নাম ওয়াইপিজি।

সূত্র: আনাদোলু নিউজ এজেন্সি

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img