বুধবার, এপ্রিল ১৭, ২০২৪

মহানবী (সা.)-কে অবমাননা করায় ফ্রান্সের নাম উল্লেখ না করে প্রতিবাদ জানাল সৌদি

মহানবী হজরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহী ওয়া সাল্লামকে অবমাননা ও রাষ্ট্রীয়ভাবে পৃষ্টপোষকতার বিরুদ্ধে ফ্রান্সের নাম উল্লেখ না করেই অবশেষে প্রতিবাদ জানিয়েছে সৌদি আরব।

মঙ্গলবার (২৭ অক্টোবর) সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এই প্রতিবাদ জানায়।

বিবৃতিতে বলা হয়েছে, মহানবী হজরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহী ওয়া সাল্লামকে নিয়ে আপত্তিজনক কার্টুন প্রকাশ কিংবা সন্ত্রাসের সঙ্গে ইসলামকে জড়ানোর যে কোনও উদ্যোগের নিন্দা জানাচ্ছে রিয়াদ। বিবৃতিটি দেশটির রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যমে প্রকাশ করা হয়। তবে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, অন্যান্য মুসলিম দেশের মতো করে সৌদি আরবের পক্ষ থেকে ফরাসি পণ্য বর্জনের ডাক দেওয়া হয়নি।

এদিকে, ম্যাক্রোঁর মন্তব্যের ফলে তুরস্ক, কুয়েত, কাতার ও জর্ডানের দোকান থেকে সরিয়ে ফেলা হয়েছে ফরাসি জিনিস। লিবিয়া, সিরিয়া ও গাজা ভূখণ্ডে চলছে বিক্ষোভ ও প্রতিবাদ। অনেক আরব দেশেই ফরাসি জিনিস, বিশেষ করে মেকআপ সামগ্রী ও সুগন্ধী আর বিক্রি করা হচ্ছে না। শপিং মল বা দোকানের তাক খালি করে দেওয়া হয়েছে।

কুয়েতে পাইকারি জিনিস বিক্রেতাদের একটি প্রধান ইউনিয়ন ফরাসি জিনিস বয়কটের ডাক দিয়েছে। তারপরই দোকান ও মল থেকে ফরাসি জিনিস সরে গেছে।

এর আগে সোমবার (২৬ অক্টোবর) তুরস্কের প্রেসিডেন্ট ও মুসলিম বিশ্বের প্রভাবশালী নেতা রজব তাইয়েব এরদোগান ফরাসী পণ্য বর্জনের আহ্বান জানান।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img